হৃদরোগ করোনায় সংক্রমিতদের মৃত্যুঝুঁকি বাড়ায়

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, নোভেল করোনাভাইরাসে সংক্রমিত হলে মৃত্যুঝুঁকি বাড়িয়ে দেয় হৃদরোগ। জামা কার্ডিওলোজি জার্নালে প্রকাশিত ‘কোভিড-১৯ ও হৃদযন্ত্র’ সংক্রান্ত এক গবেষণায় এমনটাই দাবি করেছেন গবেষকরা।

গবেষকদের মতে, শ্বাস-প্রশ্বাস ব্যবস্থায় সংক্রমণ ঘটলে তা হৃদরোগের অন্যতম ট্রিগার হয়ে উঠতে পারে। অন্যদিকে, নোভেল করোনাভাইরাসে সৃষ্ট কোভিড-১৯ রোগটি ফুসফুস ও বায়ু সঞ্চালন ব্যবস্থাকে সংক্রমিত করে।

ইনফ্লুয়েঞ্জা কিংবা ব্যাকটেরিয়াল নিউমোনিয়ার মতো রোগগুলিও হৃদপিণ্ডের স্বাস্থ্যকে প্রভাবিত করে এবং জটিল স্বাস্থ্য সংকটের সৃষ্টি করতে পারে। গবেষকরা বলছেন, “ইনফ্লুয়েঞ্জা সংক্রান্ত মহামারীর সময় যত লোক নিউমোনিয়া-ইনফ্লুয়েঞ্জায় মারা যায়, তার থেকে বেশি লোক হৃদযন্ত্রের দুর্বলতার কারণে মারা যান।”

গবেষকরা তাদের গবেষণার অতীতে মহামারী সৃষ্টিকারী মার্স ও সার্স ভাইরাসের উপর করা বিভিন্ন গবেষণার তথ্য-উপাত্ত তাদের গবেষণায় ব্যবহার করেছেন।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন, নোভেল করোনাভাইরাসের মতই মানবদেহে সার্স ভাইরাসের সংক্রমণ ঘটেছিল। ২০০৩ সালে ২৯টি দেশজুড়ে ৮,০৯৬ জন এই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছিলেন।

হৃদযন্ত্রের উপর সার্স ভাইরাসের প্রভাব নিরূপণ করা বেশ জটিল। তবে, ২০০৬ সালের একটি গবেষণা বলছে- সার্স আক্রান্ত অনেক রোগীই হৃদরোগেও আক্রান্ত ছিলেন।

মার্স রোগটিও সার্স কিংবা কোভিড-১৯ এর মতো এক ধরনের ভাইরাস। ২০১২ সালের জুন মাসে এই ভাইরাসের ফলে সৌদি আরবে মহামারী দেখা দেয়। ২০১৯ সাল পর্যন্ত ২৭টি দেশের ২,৫০০ জন মার্স রোগে আক্রান্ত হয়েছেন, যাদের মধ্যে ৮৫০ জন মারা গেছেন। গবেষকরা বলছেন, মার্স আক্রান্ত প্রায় ৩০ শতাংশ রোগীর হৃদরোগ সংক্রান্ত জটিলতা ছিল।

তুলনামূলকভাবে দেখা যাচ্ছে, হৃদরোগ সংক্রান্ত জটিলতা থাকলে কোভিড-১৯ রোগটি জটিলতর হয়ে উঠতে পারে। চীনে পরিচালিত ৪৪ হাজার ৬৭২ জন কোভিড-১৯ আক্রান্ত রোগীর উপর সমীক্ষা চালিয়ে দেখা গেছে, এদের মধ্যে প্রায় ৪ শতাংশই কোনো না কোনোভাবে হৃদরোগ সংক্রান্ত জটিলতায় ভুগছেন। কোভিড-১৯ তে আক্রান্ত হয়ে হৃদরোগ সংক্রান্ত জটিলতায় ভোগা ব্যক্তিদের মৃত্যুহার ২২.৭ শতাংশ হলেও সব রোগীর গড় মৃত্যু হার ১০ শতাংশ।

ফলে দেখা যাচ্ছে, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তদের মধ্যে হৃদরোগে আক্রান্ত রোগীদের মধ্যেই মৃত্যুর হার আপাত দৃষ্টিতে সব থেকে বেশি। অন্যদিকে রোগটিতে আক্রান্ত হয়ে ডায়াবেটিস সংক্রান্ত জটিলতায় ভোগা রোগীদের মৃত্যু হার ৭.৩ শতাংশ এবং শ্বাসযন্ত্রের জটিলতায় আক্রান্তদের মৃত্যু হার ৬.৩ শতাংশ।

গবেষকরা বলছেন, এই মুহূর্তেই হৃদযন্ত্রের উপর কোভিড-১৯ এর প্রভাব নির্ণয় করা কঠিন। তবে তাদের হাতে পাওয়া তথ্য উপাত্ত থেকে দেখা যাচ্ছে, হৃদযন্ত্রের জটিলতায় আক্রান্ত লোকেদের কোভিড-১৯ রোগটিতে সংক্রমিত হবার এবং এর ফলে মারা যাওয়ার ঝুঁকি তুলনামূলকভাবে বেশি। তথ্যসূত্র: মেডিক্যাল নিউজ টুডে

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: