ইবোলার ওষুধে ভালো হচ্ছে করোনা রোগী

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রতিদিন মৃত্যু মিছিলে যোগ হচ্ছে হাজার হাজার করোনায় আক্রান্ত রোগী। রাশ টানা যাচ্ছে না এ মহামারির। প্রাণঘাতী এই ভাইরাসের ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কার নিয়ে বিশ্বজুড়ে চলছে নানা পরীক্ষা-নিরীক্ষা। ঘুম নেই গবেষকদের চোখে।

বিশেষ করে যুক্তরাষ্ট্র, চীন, ব্রিটেন, জার্মানি ও রাশিয়াতে এ নিয়ে ব্যাপক গবেষণা চলছে। কোনো কোনো দেশ প্রাথমিক পরীক্ষায় সফলতা পেয়েছে বলে দাবিও করছে। তারা বলছে, করোনার ভ্যাকসিন বা টিকা ইঁদুরের ওপর প্রয়োগ করে ভালো ফল পাওয়া গেছে।

সবচেয়ে বড় পরীক্ষা চালাচ্ছে ব্রিটেন। দেশটিতে আগামী সপ্তাহে করোনার টিকা মানুষের ওপর যাচাই শুরু হবে। এরই মধ্যে মার্কিন গবেষকরা বলছেন, ইবোলার ওষুধ ‘রেমডেসিভির’-এ ভালো হচ্ছে করোনা রোগী।

মার্কিন বিজ্ঞানীদের দাবি, করোনা আক্রান্ত রোগীদের ওপর ইবোলার ড্রাগ রেমডেসিভির প্রয়োগ করে সুফল পাওয়া গেছে। সম্প্রতি শিকাগো হাসপাতালের ডাক্তাররা দাবি করেছেন, সংক্রামিত ১২৫ জন রোগীর ওপর ট্রায়াল করে দেখা হয়েছিল এই ড্রাগ। তাতে আশ্চর্য রেজাল্ট পাওয়া গেছে।

শিকাগো ইউনিভার্সিটির সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাক্তার ক্যাথলিন মুলানে বলছেন, সুখবর হল হাসপাতালের বেশ কয়েকজন করোনা আক্রান্ত রোগীর ওপর প্রয়োগ করা হয়েছিল এই ড্রাগ। তাদের মধ্যে কয়েকজন সংক্রমণ সারিয়ে বাড়ি ফিরে গেছেন। বাকিদের শারীরিক অবস্থাও অনেকটাই স্থিতিশীল। তবে এখনই এই ড্রাগের সার্বিক প্রয়োগ নিয়ে সবুজ সঙ্কেত দেননি শিকাগোর ডাক্তাররা।

‘রেমডেসিভির’ ড্রাগের আবিষ্কারক আমেরিকার জিলেড সায়েন্সেস। ২০১০ সালে ইবোলার প্রতিষেধক হিসেবে এই ড্রাগ তৈরি করা হয়। ভারতেও এই ড্রাগ নিয়ে গবেষণা চলছে বলে জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)।

এপিডেমোলজি অ্যান্ড কমিউনিকেবল ডিজিজের প্রধান রমন আর গঙ্গাখেড়কার বলেন, দেহকোষে যদি ভাইরাল স্ট্রেন সার্স-কভ-২ এর ছড়িয়ে পড়া বন্ধ করতে পারে এই অ্যান্টিভাইরাল ড্রাগ, তাহলেই রোগীর শরীরে সংক্রমণ কমতে শুরু করবে।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ