গরু-ছাগল-বিড়ালেরও হতে পারে করোনা

অতি রহস্যময় করোনাভাইরাসের চূড়ান্ত গতিপ্রকৃতি নিরূপণে হিমশিম খাচ্ছেন বিজ্ঞানীরা। বিশ্বের বেশিরভাগ বিজ্ঞানীই এ ব্যাপারে একমত যে, ছোঁয়াচে এই ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে।

কিন্তু এই ভাইরাসের উৎস কী, কোথা থেকে ছড়াল তা নিয়ে চলছে জোর গবেষণা। একইভাবে মানুষ ছাড়া আর কোন কোন প্রাণীতে এটা ছড়াতে পারে তা নিয়েও গবেষণা চলছে। এ ব্যাপারে প্রায়ই নিজেদের গবেষণার ফলাফল নিয়ে হাজির হচ্ছেন বিজ্ঞানীরা।

এবার চীনের ইউনান ইউভার্সিটি ও প্যারিসের খ্যাতনামা রোগ-জীবাণু গবেষণা প্রতিষ্ঠান পাস্তুর ইন্সটিটিউটের বিজ্ঞানীদের গবেষণায় ভীতিকর এক তথ্য উঠে এসেছে। তাদের দাবি, গরু-ছাগল-ভেড়া এমনকি বিড়ালও করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে।

গবেষণায় দেখা গেছে, গৃহপালিত প্রায় প্রত্যেকটি প্রাণীর মধ্যে করোনা সংক্রমণ হতে পারে। অন্তত ১০ রকম প্রাণীর আক্রান্তের প্রমাণ মিলেছে।

বিড়াল করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে বলে এর আগেও এক গবেষণায় বলা হয়েছে। ওই গবেষণায় মার্কিন গবেষকরা দাবি করেন, বিড়াল আক্রান্ত হলেও কুকুরে সংক্রমিত হওয়ার ঝুঁকি নেই।

সায়েন্স জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়, সরু রেশম কিংবা বিড়ালের গায়ে যে ধরনের পশম থাকে, তা করোনাভাইরাস বহনে সক্ষম। তবে কুকুর, মুরগি, শূকর, হাঁস করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি নেই। মার্কিন গবেষকদের এ দাবি ইতোমধ্যে ভুল প্রমাণিত হয়েছে। বিভিন্ন দেশে কুকুরের পাশাপাশি বাঘও আক্রান্ত হয়েছে। তথ্যসূত্র: ডেইলি মেইল

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ