সামাজিক দূরত্ব মেনে চলার অভ্যাস ধরে রাখতে হবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে বাড়ছে লাশের সারি। এরই মধ্যে ইউরোপে মৃতের সংখ্যা লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস এখন ভরা যৌবনা। প্রতিদিন যুক্তরাষ্ট্রে হাজার হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছে। কিন্তু এখন পর্যন্ত এ ভাইরাসের প্রতিষেধক তৈরি করতে পারেনি গবেষকরা।

এমন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) শীর্ষ কর্মকর্তা ডেভিড নাবারো বলেছেন, করোনাভাইরাস মোকাবিলা করতে ভ্যাকসিন তৈরির চেষ্টা কোনো কাজেই আসবে না। অদূর ভবিষ্যতে এ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হওয়ার কোনো সম্ভাবনার কথা আমার জানা নেই। কাজেই এসব আশা ছাড়তে হবে।

তিনি আরও বলেন, করোনাভাইরাস থেকে মুক্ত থাকতে ‘সামাজিক দূরত্ব’ মেনে চলার কৌশল ছাড়া আর কোনো উপায় আমাদের জানা নেই।

সম্প্রতি একটি সংবাদ মাধ্যমে দেয়া সাক্ষাৎকারে ডেভিড নাবারো বলেছেন, সব ভাইরাসেরই যে নিরাপদ এবং কার্যকরি প্রতিষেধক তৈরি করা যায়, এমনটি ভাবার কোনো অবকাশ নেই। অনেক মারাত্মক ভাইরাস আছে, যার প্রতিষেধক তৈরি করা অসম্ভব। কাজেই নভেল করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে আমি আশাবাদী নই।

তিনি বলেন, ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের চিন্তা আপাতত বাদ দিয়ে আমাদের অভ্যাস পরিবর্তনে মনোযোগী হতে হবে। কারণ সামাজিক দূরত্ব বজায় রাখার মাধ্যমেই কেবল এ ভাইরাস থেকে বেঁচে থাকা সম্ভব। কাজেই আমাদের উচিত হবে, সামাজিক দূরত্ব মেনে চলার অভ্যাস ধরে রাখা।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই ডব্লিউএইচও আনুষ্ঠানিকভাবে জানিয়েছিল নভেল করোনার ভ্যাকসিন তৈরি হতে আরো অন্তত ১২ মাস সময় লাগবে।

সংস্থাটি জানিয়েছে, করোনার প্রতিষেধক তৈরিতে ৪২টি ওষুধ নিয়ে বিশ্বব্যাপী পরীক্ষা-নিরীক্ষা চলছে। বেশ কয়েকটি ওষুধ নিয়ে অগ্রগতিও হয়েছে। সবচেয়ে বেশি এগিয়ে গেছে হংকংয়ের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা। তবে এগুলো বাজারে আসতে ১২ থেকে ১৮ মাস সময় লাগতে পারে।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: