চোখ লাল হওয়াও করোনার লক্ষণ

প্রায় প্রতিদিনই অতি রহস্যময় করোনাভাইরাসের নতুন নতুন লক্ষণ আবিষ্কার হচ্ছে। এই ভাইরাসের লক্ষণ হিসেবে প্রথমে শুকনো কাশি ও প্রচণ্ড জ্বর এবং চরম শ্বাসকষ্ট হতে পারে।

গবেষকরা কয়েকদিন আগে জানান, কোনো লক্ষণ দেখা দেয়া ছাড়াও যে কোনো ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন। এরপর জানানো হয়, পায়ে ক্ষতচিহ্ন, চুলকানি আর অণ্ডকোষে ব্যথা হতে পারে করোনার লক্ষণ হিসেবে।

আর এবার বলা হচ্ছে, চোখেও দেখা দিতে পারে করোনার প্রাথমিক লক্ষণ। যুক্তরাজ্যের একজন চিকিৎসা বিজ্ঞানী জানিয়েছেন, করোনার প্রাথমিক লক্ষণ দেখা দিতে পারে মানুষের চোখে। তবে এটি খুব কমসংখ্যক মানুষের শরীরে। বলা হচ্ছে, চোখ ওঠা বা চোখ রক্তবর্ণের আকার ধারণ করাও হতে পারে করোনার লক্ষণ। এটি হয়তো করোনায় আক্রান্ত হওয়ার একটি সতর্ক বার্তা।

তবে এটি অ্যালার্জির কারণেও ঘটতে পারে। এই বিষয়টি প্রমাণ করতে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীরা।

যুক্তরাজ্যের ইয়েল মেডিসিনের চক্ষু বিশেষজ্ঞ ডা. ভিসেন্টে ডিয়াজ বলেছেন, অনেক ভাইরাস অসুস্থতাই চোখকে প্রভাবিত করতে পারে। সাধারণত ফলকুলা কনজেক্টিভাইটিস সৃষ্টি করতে পারে। কনজেক্টিভাইটিস বলতে বুঝানো হয়- চোখ লাল বা গোলাপি হয়ে যাওয়া, রক্তবর্ণ হয়ে যাওয়া, চোখ জ্বলতে থাকা, চোখ থেকে পুঁজ পড়া, চুলকানি সৃষ্টি হওয়া বা পানি পড়া।

আমেরিকান চক্ষুবিজ্ঞান একাডেমি জানিয়েছে, কনজেক্টিভাইটিসও করোনার প্রাথমিক উপসর্গ হতে পারে। কিন্তু এটি খুব সংখ্যক রোগীর ক্ষেত্রে দেখা গেছে। তবে মনে রাখতে হবে যে, এটি অ্যালার্জির কারণেও হতে পারে। চলতি মৌসুমে এটি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

করোনার অন্যান্য লক্ষণ যেমন- কাশি ও জ্বরের সঙ্গে যদি চোখের সমস্যা দেখা দেয়, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে বলছে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা (এনএইচএস)।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ