ঘরে বসে মুটিয়ে যাওয়া ঠেকাতে কী করবেন?

এই সামাজিক বিচ্ছিন্নতার সময়ে অনেকে ঘরে বসে বসে মোটা হয়ে যাচ্ছেন। অথচ, সুস্বাস্থ্য বজায় রাখতে স্বাস্থ্যকর ওজন বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ। অতিরিক্ত ওজন ডায়াবেটিসসহ আরও অনেক রোগের ঝুঁকি বৃদ্ধি করে। ঘরে বসে থাকার ফলে যেহেতু শারীরিক পরিশ্রম কম হয় আর বারবার খাওয়া হয় তাই ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

তাই গৃহবন্দীর এই সময়টায় ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিৎ। আসুন জেনে নিই, ঘরে বসে ওজন ঠিক রাখতে কি কি করবেন-

কি খাচ্ছেন, কতটা খাচ্ছেন তা পর্যবেক্ষণ করুন
একটি খাদ্য লগ বা জার্নাল বজায় রাখুন এবং আপনি কী খেয়েছেন এবং কোন সময়ে কতটা খেয়েছেন তা লিখে রাখুন। এছাড়াও, আপনি কত গ্লাস পানি পান করেছেন তা উল্লেখ করুন।

মনে রাখবে, যতটা ক্যালোরি খরচ করছেন তার থেকে বেশি ক্যালোরি গ্রহণ করলে ওজন বাড়বে বা মোটা হয়ে যাবেন। তাই খাবার নিয়ন্ত্রণ করুন।

ফল ও শাকসবজি বেশি খান
ফাইবারযুক্ত উচ্চমানের খাবারগুলি অনেকক্ষণ আমাদের পেট ভর্তি রাখে এবং দীর্ঘ সময়ের জন্য শক্তি যোগায়। এছাড়াও, এই খাবারগুলি অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখার জন্য দুর্দান্ত।

উচ্চ ফাইবারযুক্ত খাবারগুলিতে সাধারণত প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ থাকে। তাই এগুলি আমাদের প্রয়োজনীয় ভিটামিনের একটি দুর্দান্ত ভারসাম্য সরবরাহ করে এবং আমাদের সুস্থ রাখতে সহায়তা করে। তাই বেশি পরিমাণে ফল ও শাক সবজি খাওয়ার অভ্যাস করুন।

শরীরচর্চা করুন
প্রতিদিন শরীরচর্চা করুন। এটি আপনাকে স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়তা করবে। এছাড়াও এটি আপনাকে সুস্থ থাকতে এবং মন মেজাজ ফুরফুরে রাখতে সহায়তা করবে।

শরীরচর্চার ফলে অতিরিক্ত ক্যালোরি খরচ হয় এবং ওজনের ভারসাম্য বজায় থাকে। এছাড়াও এর ফলে রক্তে কর্টিজল নামক ক্ষতিকর হরমোনের পরিমাণ হ্রাস পায়।

পর্যাপ্ত পানি পান করুন
পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন, শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে শরীরকে হাইড্রেটেড বা আর্দ্র রাখা অপরিহার্য। বেশি পরিমাণে পানি পান করলে অতিরিক্ত খাওয়ার পরিমাণ কমে যায়।

বিশেষ করে, অতিরিক্ত ক্যালোরি গ্রহণ থেকে বাঁচতে খাওয়ার আগে পানি পান করুন।

মানসিক দুশ্চিন্তা এড়িয়ে চলুন
মানসিক চাপ বা দুশ্চিন্তা থেকে ওজন বৃদ্ধি পেতে পারে। অতিরিক্ত দুশ্চিন্তার ফলে আমাদের দেহে কর্টিজলের নিঃসরণ বৃদ্ধি পায়, যা ওজন বাড়াতে ভূমিকা রাখে। মানসিক চাপ ও দুশ্চিন্তা এড়াতে মেডিটেশন বা মাইন্ডফুলনেস অনুশীলন করতে পারেন। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: