চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা

চীন সরকার ও দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা হয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে যথাযথ পদক্ষেপ না নেয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্য সরকার এ মামলা করেছে। মামলায় চীনের বিরুদ্ধে করোনাভাইরাস সংক্রমণের প্রকৃত তথ্য গোপন করার অভিযোগও আনা হয়েছে।

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের সরকারের দাবি, চীনের হুবেই প্রদেশের উহান শহরে মানবদেহে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর তারা এ বিষয়ে তথ্য গোপন করেছে। ভাইরাসটির ভয়াবহতা ও সংক্রমণের ক্ষীপ্রতা সম্পর্র্কে চীন বিশ্বকে কিছুই জানায়নি। এর পেছনে চীন সরকারের সঙ্গে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির যোগসাজশ রয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, মিসৌরি অঙ্গরাজ্য সরকারের পক্ষে মামলাটি করেছেন রাজ্যের এ্যাটর্নি জেনারেল এরিক স্মিথ। মামলায় এরিক অভিযোগ করেছেন, চীন মহামারি এই রোগের বিস্তার থামাতে খুব কমই চেষ্টা করেছে। ঠিক এ কারণেই চীনকে জবাবদিহি করতে হবে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব এখন যতটুকু বিপর্যস্ত, তার জন্য চীনই দায়ী।

তবে মিসৌরি অঙ্গরাজ্যের ডেমোক্র্যাটিক পার্টির নির্বাহী পরিচালক লরেন জিপফোর্ড চীনের বিরুদ্ধে করা মামলাটিকে রিপাবলিকান পার্টির ‘চাল’ বলে আখ্যা দিয়েছেন।

এব্যাপারে বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রের এধরণের মামলায় কার্যত চীনকে ধরা যাবে কিনা তা স্পষ্ট নয়। কারণ অন্য দেশের বিরুদ্ধে মামলার বিষয়টি মার্কিন আইনেই নিষিদ্ধ। যদিও কতিপয় ক্ষেত্রে ব্যতিক্রম হতে পারে। কাজেই এখন দেখার অপেক্ষা, চীনের বিরুদ্ধে মিসৌরি অঙ্গরাজ্য সরকারের অভিযোগ যুক্তরাষ্ট্রের আইনের ব্যতিক্রমে পড়ে কিনা।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেমস সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত মিসৌরি অঙ্গরাজ্যে করোনায় আক্রান্ত হয়ে ২১৫ জন মারা গেছেন। এছাড়া গত ২৪ ঘন্টায় নতুন করে ১৫৬ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এনিয়ে যুক্তরাষ্ট্রের এ অঙ্গরাজ্যে মোট আক্রান্তের সংখ্যা প্রায় ১০ হাজার। সূত্র- সিএনএন

 

টাইমস/এসএন

Share this news on: