এশিয়ায় করোনার দ্বিতীয় ধাক্কা সামনে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, এশিয়ার অনেক দেশে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই বিদেশে থাকা নাগরিক ও পর্যটকদের ফিরিয়ে নেয়া শুরু হয়েছে। এ পদক্ষেপ দেশগুলোর জন্য কাল হতে পারে বলে মনে করা হচ্ছে। এছাড়া, লকডাউন লঙ্ঘন করে অনেকেই বাইরে ঘুরে বেড়াচ্ছেন, যা ঝুঁকি আরও বাড়াচ্ছে।

ডব্লিউএইচওর প্রশান্ত মহাসাগরীয় পশ্চিমাঞ্চলের পরিচালক ড. তাকেশি কাসাই এক সংবাদ সম্মেলনে বলেন, এখনও লকডাউন শিথিল করার সময় আসেনি। বরং আমাদের ভবিষ্যতের নতুন জীবনযাত্রার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। কারণ সামনে আরও ভয়ানকরূপে ফিরতে পারে এ ভাইরাস।

অন্যদিকে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা হুশিয়ারি দিয়েছেন যে, এশিয়ায় প্রাণঘাতী করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা সামনে।

জানা গেছে, জাপান, চীন, সিঙ্গাপুর, তাইওয়ান ও হংকংয়ের মতো দেশগুলোতে সংক্রমণের সংখ্যা ফের বাড়তে শুরু করেছে। বেইজিং করোনার দ্বিতীয় তরঙ্গের হুমকি মোকাবেলায় সাড়ে তিন কোটি লোককে পুনরায় লকডাউন করতে বাধ্য হয়েছে। দেশটির বিভিন্ন এলাকায় নতুন করে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

কঠোর লকডাউন ব্যবস্থা শিথিল করার মাত্র কয়েক সপ্তাহ পরে চীনের রাজধানীতে সামাজিক দূরত্ব বাড়ানোর পদক্ষেপটির পুনরাবৃত্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। অস্ট্রেলিয়া এবং অন্যান্য দেশ ভাইরাসটির দ্বিতীয় ধাক্কা সামলানোর হুমকিতে রয়েছে।

 

টাইমস/জিএস

Share this news on: