যুক্তরাজ্যে মানবদেহে করোনাভাইরাসের টিকা পরীক্ষা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইন্সটিটিউটের বিজ্ঞানীদের তৈরি করোনাভাইরাসের টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে যুক্তরাজ্য। ৮শ’ জনেরও বেশি মানুষ স্বেচ্ছায় এ টিকা পরীক্ষায় অংশ নিচ্ছেন। তাদের মধ্যেই বৃহস্পতিবার প্রাথমিকভাবে দুইজনকে টিকা দেয়া হল। ইউরোপে মানবদেহে করোনাভাইরাসের টিকার পরীক্ষামূলক প্রয়োগ এটিই প্রথম।

করোনাভাইরাসের টিকা তৈরি করতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদলটি তিনমাস ধরে কাজ করেছে। গবেষণার নেতৃত্ব দিচ্ছেন ভ্যাকসিনোলোজির প্রফেসর সারাহ গিলবার্ট। তিনি বলেছেন, টিকাটি যে কাজ করবে এ ব্যাপারে তিনি ৮০ ভাগ আস্থাশীল।

মানবদেহে টিকাটির পরীক্ষা সফল হলে এবছর সেপ্টেম্বরে লাখ লাখ ডোজ টিকা বাজারে ছাড়া সম্ভব বলেই মনে করছেন অক্সফোর্ডের গবেষকরা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ভ্যাকসিন ৩২০ জনেরও বেশি মানুষের উপর প্রয়োগ করে দেখা গেছে তারা সবাই নিরাপদ ও সুস্থ আছেন। তবে শরীরের তাপমাত্রা বৃদ্ধি, মাথা ও ঘাড়ে ব্যথার মতো কিছু মৃদু পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা গেছে।

বিবিসি জানায়, পরীক্ষায় যারা স্বেচ্ছায় অংশ নিচ্ছেন তাদের অর্ধেককে কোভিড-১৯ টিকা এবং বাকী অর্ধেককে করোনাভাইরাস নয় বরং ম্যানিনজাইটিস প্রতিরোধক টিকা দেয়া হবে। যারা এই টিকা নেবেন, তারা জানতে পারবেন না যে তাদের কোন টিকা দেয়া হয়েছে। কেবল চিকিৎসকরাই তা জানবেন।

পরে আগামী কয়েকমাসে দুই গ্রুপের মানুষের তুলনামূলক বিচার করে টিকায় কাজ হচ্ছে কিনা তা নির্ধারণ করতে পারবেন গবেষকরা।

প্রাথমিক পরীক্ষায় ভালো ফল এলে আরও বেশি সংখ্যক মানুষকে টিকা পরীক্ষার আওতায় আনার পরিকল্পনাও রয়েছে। সেক্ষেত্রে যে কোনো বয়সের প্রায় ৫ হাজার মানুষের ওপর টিকা প্রয়োগ করা হতে পারে।

 

টাইমস/জিএস

Share this news on: