যুক্তরাষ্ট্রের তৈরি করোনার ওষুধ মানব শরীরে ব্যর্থ!

বহু জল্পনা কল্পনার পর সম্প্রতি করোনার প্রতিষেধক হিসেবে ভ্যাকসিন তৈরি করে যুক্তরাষ্ট্র। ওষুধের নাম রেমডেসিভির। কিন্তু করোনা আক্রান্ত রোগীদের শরীরে পরীক্ষামুলকভাবে এ ওষুধ প্রয়োগ করে কার্যকর কোনো ফল পাওয়া যায়নি। ওষুধটি করোনা প্রতিরোধে ব্যর্থ হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্টের বরাতে ফাইনান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের তৈরি রেমডেসিভির ওষুধ খাওয়ানোর পরে করোনা আক্রান্তদের শরীরে ইতিবাচক কোনো প্রতিফলন পাওয়া যায়নি। ওষুধটি সম্পূর্ণ ব্যর্থ।

এদিকে রেমডেসিভির ওষুধ উৎপাদনকারী সংস্থা গিলেড সায়েন্স জানিয়েছে, ৫৫০০ রোগীর ওপর এ ওষুধের ক্লিনিকাল ট্রায়াল চলছে। সেই ট্রায়ালের রিপোর্ট এখনো সামনে আনা হয়নি। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্টে এ ওষুধের ব্যর্থতার কথা তার আগেই সামনে চলে এসেছে।

বিশ^ স্বাস্থ্য সংস্থার প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ২৩৭ জন রোগীর ওপরে ওষুধটি পরীক্ষামুলকভাবে প্রয়োগ করা হয়েছে। প্রথমে ১৫৮ জনকে রেমডেসিভির খাইয়ে পর্যবেক্ষণে রাখা হয়েছিল এবং তাদের অবস্থার কোনো উন্নতি হয়নি। বাকি ৭৯ জনকে এখনো ওষুধ খাওয়ানো হয়নি।

প্রসঙ্গত, করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ বেশ কয়েকটি ওষুধ নিয়ে পরীক্ষা চালাচ্ছ। তারই একটি ওষুধ রেমডেসিভির। এছাড়া এখন পর্যন্ত কোনো অনুমোদিত ওষুধ বাজারে আসেনি। কোনো দেশই এখন পর্যন্ত কার্যকর কোনো ওষুধ তৈরি করতে পারেনি। বিভিন্ন দেশ কার্যকরী ওষুধ নিয়ে এখনো গবেষণা করছে।

 

টাইমস/এসএন

Share this news on: