লেবুর যতগুণ, জেনে নিন লেবু কেন খাবেন

লেবু ভিটামিন-সি এর একটি সমৃদ্ধ উৎস, এছাড়াও এর অন্যান্য অনেক উপকারী দিক রয়েছে। লেবু সাধারণত পানীয় প্রস্তুত করতে ব্যবহৃত হয়। তবে বিভিন্ন মশলাদার খাবারে একটি স্বাদযুক্ত গন্ধ যুক্ত করতেও এর ব্যবহার রয়েছে।

ভিটামিন-সি আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এটি অত্যন্ত কার্যকর। লেবুতে রয়েছে পটাসিয়াম ও ম্যাগনেসিয়ামও। অনেকে ওজন হ্রাস করার উদ্দেশ্যে দিনের শুরুতে এক গ্লাস লেবুর পানি পান করেন।

আসুন জেনে নিই, লেবুর নানা রকম স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে

হজম ক্ষমতা বাড়ায়
লেবু আপনাকে হজম সমস্যা সমাধানে সহায়তা করতে পারে। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। সকালে উঠে লেবু পানি পান করলে এটি আপনাকে সারাদিন ধরে হজমজনিত সমস্যা রোধ করতে সহায়তা করবে। এটি কোষ্ঠকাঠিন্য রোধেও সহায়তা করতে পারে।

আপনাকে আর্দ্র রাখবে
লেবুর পানি পানিশূন্যতা রোধে সহায়তা করে। পানিতে লেবুর রস যোগ করুন এবং দিনের যে কোনো সময় এটি পান করুন। এটি পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-সি সরবরাহের পাশাপাশি আপনাকে হাইড্রেটেড বা আর্দ্র রাখার বিষয়টি নিশ্চিত করবে।

ওজন হ্রাসে সহায়তা করে
লেবু পানি ওজন হ্রাস করতে সাহায্য করতে পারে। এক গ্লাস হালকা গরম পানিতে অর্ধেক লেবু চিপে নিন। স্বাদ বাড়ানোর জন্য মধু যোগ করুন। প্রতিদিন সকালে খালি পেটে এটি পান করুন। এটি বিপাকক্রিয়া বাড়িয়ে তুলবে এবং ওজন হ্রাসে সহায়তা করবে।

কিডনির পাথর প্রতিরোধ করে
কিডনিতে পাথর হলে তা স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। বিভিন্ন গবেষণা বলছে, লেবুর রস খাওয়া কিডনির পাথর প্রতিরোধে সহায়ক। কিডনিতে পাথর প্রতিরোধের উপযুক্ত উপায় আর্দ্র থাকা। লেবু পানি পান করা আপনাকে আর্দ্র থাকতে সহায়তা করে।

রক্তাল্পতার ঝুঁকি নিয়ন্ত্রণে সহায়তা করে
ভিটামিন-সি খাবার থেকে আয়রন শোষণে সহায়তা করে। লোহিত রক্তকণিকা তৈরির জন্য এটি খুব প্রয়োজনীয়। ভালোভাবে আয়রন শোষণের ফলে রক্তাল্পতার ঝুঁকি কমে যায়। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: