পৃথিবীর মতোই বাসযোগ্য গ্রহের সন্ধান

বিকল্প বাসযোগ্য গ্রহ খুঁজে পেতে বিজ্ঞানীদের চেষ্টার অন্ত নেই। যুগ যুগ ধরে চলছে এই প্রচেষ্টা। কখনো কখনো সম্ভাব্য বাসযোগ্য গ্রহের সন্ধান পাওয়ার দাবি করে বিজ্ঞানীরা আলোড়ন সৃষ্টি করেন।

এখন পর্যন্ত মানুষের বাসযোগ্য গ্রহ একটিই- পৃথিবী। আর এই পৃথিবী এখন করোনা সঙ্কটে। লাখ লাখ মানুষ করোনার কবলে। মৃত্যু মিছিলও বেড়েই চলছে। এরইমধ্যে পৃথিবীর মতো বিকল্প বাসযোগ্য গ্রহ খোঁজার সেই তল্লাশিতে এলো বড়সড় সাফল্য।

নিউজিল্যান্ডের মহাকাশ বিজ্ঞানীরা অবিকল পৃথিবীর মতো আরও একটি গ্রহের সন্ধান পেলেন। বিজ্ঞানীরা বলছেন, এই গ্রহটি নিয়ে গবেষণা চালিয়ে দেখা গেছে, গ্রহটির আবহাওয়া থেকে শুরু করে সব কিছু পৃথিবীরই মতো।

গ্রহটির নাম ওজিএলই-২০১৮-বিএলজি-০৬৭৭। গ্রহটি চিলি থেকে একটি টেলিস্কোপে প্রথম আবিষ্কার করেন গবেষকরা। পরে তিনটি আইডেন্টিক্যাল টেলিস্কোপ দিয়ে চিলি, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে দেখেন বিজ্ঞানীরা।

গবেষক দলের প্রধান হেরেরা মার্টিন বলেন, আমরা পৃথিবীর বিভিন্ন প্রান্তে টেলিস্কোপ দিয়ে গ্রহটি দেখছি। নজরে রাখছি গ্রহটির দিনরাত কিভাবে হচ্ছে। আমরা কাজ করছি গ্রহটির সিস্টেমের বৈশিষ্ট্যগুলো জানতে।

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী ও নেপচুনের মধ্যবর্তী কোনো একটি জায়গায় গ্রহটি অবস্থান করছে। গ্রহটির নক্ষত্র আমাদের সূর্যের থেকে ছোট। গ্রহটি সম্ভবত ৬১৭ দিনে সূর্যকে প্রদক্ষিণ করে।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ