শেষ দুই দশকে চীন থেকে ছড়িয়েছে পাঁচ ভাইরাস

গত দুই দশকে চীন থেকে বিশ্বে পাঁচ ধরণের মারাত্মক ভাইরাস ছড়িয়েছে বলে দাবি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রেইন। তিনি আরও বলেছেন, চীন থেকে ভাইরাসের ছড়িয়ে পড়া এখনই বন্ধ হওয়া উচিত।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ওব্রেইন এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে ওব্রেইন আরও বলেছেন, করোনাভাইরাসের উৎপত্তির জন্যও চীনকে জবাবদিহিতার আওতায় আনা উচিত।

ওব্রেইন আরও বলেন, বিশ্বের সব মানুষকে এক হয়ে চীন সরকারকে বলা উচিত, ‘আমরা চাই না চীন থেকে আর এ ধরনের ভাইরাস পৃথিবীতে ছড়াক। কোনো ল্যাবরেটরি হোক আর মাছ-মাংসের বাজার থেকে হোক, ভাইরাসের উৎপত্তি বিষয়ে এর কোনোটাই ভালো উত্তর হতে পারে না।

রবার্ট ওব্রেইন বলেন, আমি নিশ্চিত যে করোনাভাইরাস চীনের ল্যাব অথবা মাছ-মাংসের বাজার থেকেই ছড়িয়েছে। এর পক্ষে বিশদ প্রমাণও রয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার এই শীর্ষ কর্মকর্তা বলেন, গত ২০ বছরে চীন থেকে সার্স ভাইরাস, অ্যাভিয়ান ফ্লু, সোয়াইন ফ্লু এবং সর্বশেষ করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে। চীন থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এসব ভাইরাসের জন্য বৈশ্বিক জনস্বাস্থ্য খাত আর কত ভয়ানক পরিস্থিতি সহ্য করবে সে প্রশ্নই এখন সামনে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে দুই লাখ ৯০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া ৪০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। তবে আক্রান্ত ও মৃতের হিসেবে একক দেশ হিসেবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ যুক্তরাষ্ট্রে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ