সামাজিক দূরত্ব শেখাতে এলো করোনা গেম

কমবেশি সব শিশুই কম্পিউটারে গেম খেলতে পছন্দ করে। প্রতিদিনই নিত্য নতুন গেমের সঙ্গে তারা পরিচিত হচ্ছে অনলাইনে। তাই, করোনাভাইরাস সংক্রমণের এই সময়ে শিশুদের সামাজিক দূরত্ববিধি শেখাতে তৈরি করা হয়েছে একটি ভিডিও গেম।

‘ক্যান ইউ সেভ দ্য ওয়ার্ল্ড’ নামে করোনাভাইরাস নিয়ে বিশ্বের প্রথম এ ভিডিও গেমটি চলমান মহামারীতে বহু শিশুর জীবন রক্ষা করতে পারবে বলে মনে করা হচ্ছে। গেমটি তৈরি করেছেন রিচার্ড ওয়াইজম্যান নামে বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক।

ব্রিটেনের ইউনিভার্সিটি অব হার্টফোর্ডশায়ারের এই অধ্যাপক বলছেন, গবেষণায় প্রমাণিত হয়েছে, ভিডিও গেম মানুষের ইতিবাচক সামাজিক আচরণ করতে উৎসাহিত করে। একইভাবে এটা তাদের বাস্তব জীবনে সেসব আচরণ অনুশীলনে সহায়তা করে। খবর রয়টার্স

রিচার্ড ওয়াইজম্যান জানান, লকডাউন চলাকালে তিনি বৃটেনে একবার হাঁটতে বের হয়েছিলেন। তখন এক পথচারী ও সাইকেল আরোহীর ধাক্কা খাওয়ার একটি বিষয় তার কাছে কম্পিউটার গেমের মতো মনে হয়েছিলো। আর তখনই ওই গেমের আইডিয়া তার মাথায় আসে।

গেমটিতে ব্যস্ত রাস্তায় কীভাবে পথচারী, সাইকেল আরোহী এবং মানুষের হাঁচি-কাশি এড়িয়ে চলা যায় সেটা দেখানো হয়েছে। গেমটির প্রধান লক্ষ্য যতটা সম্ভব মানুষের জীবন বাঁচানো। গেমটিতে নিজেকে রক্ষার পাশাপাশি যত বেশি মানুষকে বাঁচানো যাবে গেমের স্কোর তত বাড়তে থাকবে।

ওয়াইজম্যান বলেছেন- গবেষণায় দেখা গেছে, যেসব গেমে সামাজিক ইতিবাচক আচরণকে উৎসাহিত করে সেগুলো বাস্তবেও মানুষকে প্রভাবিত করতে পারে।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ