বৈশ্বিক অর্থনীতিতে ৮.৮ ট্রিলিয়ন ডলার ক্ষতির আশঙ্কা -এডিবি

মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি হুমকির মুখে পড়েছে। বৈশি^ক এই মহামারীতে বিশ^ অর্থনীতির ৫.৮ ট্রিলিয়ন থেকে ৮.৮ ট্রিলিয়ন ডলার ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। সম্প্রতি এক পূর্বাভাসে এমনটাই জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এডিবি গত মাসে করোনার কারণে অর্থনৈতিক ক্ষতির যে হার ধারণা করেছিল, বাস্তব ক্ষতি তার থেকে দ্বিগুণ। যা বিশ্বের মোট উৎপাদনের ৬.৪ শতাংশ থেকে ৯.৭ শতাংশের সমান।

এডিবি তাদের এক সমীক্ষায় জানিয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে কড়াকড়ি বা লকডাউন পদক্ষেপের কারণে বৈশ্বিক অর্থনৈতিক কর্মকান্ড প্রায় অচল হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে উদ্ভুত অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে নানা আগ্রাসী পদক্ষেপ নিতে শুরু করেছে বিভিন্ন দেশ। যেমন অনেক দেশই এখন লকডাউন শিথিল করছে। অনেক দেশ এরই মধ্যে লকডাউন প্রত্যাহার করে নিয়েছে।

এদিকে সম্প্রতি এডিবির প্রধান অর্থনীতিবিদ ইয়াসুকি সাওদা বলেছেন, বৈশ্বিক অর্থনীতির এই অচলাবস্থা, অর্থাৎ যাতায়াত ও ব্যবসা-বাণিজ্যের ওপর বিধিনিষেধ যদি আগামী ছয় মাস বহাল থাকে তাহলে সর্বোচ্চ ক্ষতি (৮.৮ ট্রিলিয়ন ডলার) হতে পারে। আর এ অবস্থা যদি তিন মাস চলে তাহলে ক্ষতি কিছুটা কম (৫.৮ ট্রিলিয়ন ডলার) হতে পারে।

এডিবি তাদের সমীক্ষায় জানিয়েছে, অর্থনৈতিক ক্ষতি সামাল দিতে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক এরই মধ্যে সুদের হার কমানোর ঘোষণা দিয়েছে। নানা ধরনের প্রণোদনামূলক প্যাকেজ ঘোষণা করেছে বিভিন্ন দেশের সরকার। তাতেও ক্ষতি কতটুকু কাটিয়ে ওঠা যাবে তা নিয়ে সন্দেহ রয়েছে।

এরই মধ্যে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সবচেয়ে মারাত্মক প্রভাব ফেলেছে। গত দুই মাসে দেশটিতে নতুন করে বেকার হয়েছেন তিন কোটি ৬০ লাখের বেশি মানুষ। গত এক সপ্তাহে দেশটিতে নতুন করে বেকার হয়েছেন ৩০ লাখ মানুষ। সবমিলিয়ে দেশটির মোট কর্মজীবী মানুষের প্রায় এক-চতুর্থাংশই এখন বেকার।

 

টাইমস/এসএন

Share this news on: