দাঁতের যত্নে ডেন্টাল ফ্লস

দুইবেলা দাঁত ব্রাশ করার উপদেশ পায়নি এমন মানুষ খুঁজে যাওয়া সম্ভব না। তারপরও অনেকেই সেটুকু করেন না। চিকিৎসাবিজ্ঞানের তথ্যানুসারে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, দুইবেলা দাঁত ব্রাশ করার মাধ্যমে ‘ক্যাভিটি’ আর মুখের দুর্গন্ধ দূর হওয়ার পাশাপাশি আরও অনেক রোগের ঝুঁকি নিয়ন্ত্রণে থাকে।

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের মতে, প্রত্যেকেরই উচিত দুইবেলা দাঁত ব্রাশ করা, সঙ্গে ডেন্টাল ‘ফ্লস’ও। যাদের ডায়াবেটিস কিংবা রোগ প্রতিরোধ ক্ষমতাজনিত বিভিন্ন কোনো রোগ আছে তাদের দাঁত ব্রাশ ও ফ্লস ব্যবহার করার মাত্রা আরও বেশি হওয়া উচিত।

বিশেষজ্ঞরা বলেন, দাঁতের ফাঁক ও মাড়িতে যে খাদ্যকণা জমে থাকে, তা শুধু ব্রাশ করার ফলে সম্পূর্ণরূপে দূর হয় না। তাই ব্রাশ করার পরও দাঁতের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এ জন্য দাঁত ব্রাশের পাশাপাশি ফ্লস করার ব্যাপারেও গুরুত্ব দিতে হবে।

ডেন্টাল ফ্লস: ডেন্টাল ফ্লস হলো এক রকম পাতলা নাইলন ফিলামেন্টসের বান্ডল অথবা প্লাস্টিক রিবন, যা দেখতে সুতার মতো। এটা দাঁতের ফাঁকে জমে থাকা সূক্ষ্ম খাদ্যকণা পরিষ্কার করতে সহায়তা করে। নিয়মিত ডেন্টাল ফ্লস ব্যবহার করলে দাঁতের ক্ষয়, মাড়ির রোগ এবং মুখের দুর্গন্ধ থেকে পরিত্রাণ লাভ করা সম্ভব।

ডেন্টাল ফ্লস ব্যবহারের নিয়ম

  • ফ্লস প্রায় এক ফুট পরিমাণ করে নিয়ে দুই হাতের মধ্যমায় পেঁচিয়ে নিন। দুই আঙুলের মাঝে ২ ইঞ্চি পরিমাণ ফ্লস ফাঁকা রাখুন। যা দিয়ে দাঁত ফ্লস করতে হবে। এবার এই ২ ইঞ্চি পরিমাণ ফ্লস দাঁতের ফাঁকে ফাঁকে ঢুকিয়ে তর্জনী দিয়ে জমে থাকা খাদ্যকণা বের করে আনুন।
  • প্রতিবার দাঁতের জন্য নতুন করে ফ্লস ব্যবহার করতে হবে। এক টুকরা ফ্লস দুবার ব্যবহার করা যাবে না।
  • দাঁতের মাড়িতে খুব বেশি চাপ দিয়ে বা জোরে ঘষে দাঁত ফ্লস করা থেকে বিরত থাকুন। এতে মাড়ি কেটে রক্তপাত হতে পারে।
  • ফ্লস করা শেষে অবশ্যই ভালো করে কুলি করে নিন।
  • দাঁত ব্রাশের আগে ফ্লস ব্যবহার করবেন, পরে নয়।

যেকোনো ফার্মেসি ও সুপারশপে ডেন্টাল ফ্লস কিনতে পাওয়া যায়। ডেন্টাল ফ্লস সুগন্ধিযুক্ত বা সুগন্ধিবিহীন, মোমমিশ্রিত বা মোমবিহীন হতে পারে। বর্তমানে ফ্লোরাইড মিশ্রিত ডেন্টাল ফ্লস পাওয়া যায়। ফ্লোরাইড মিশ্রিত ডেন্টাল ফ্লস দাঁতের ফাঁকে জমে থাকা খাদ্যকণা পরিষ্কার করার পাশাপাশি ফ্লোরাইডের প্রয়োজনও পূরণ করে। এছাড়া প্লাস্টিকের কিছু ফ্লসও কিনতে পাওয়া যায়। প্রকারভেদে ডেন্টাল ফ্লসের দাম পড়বে ১৫০ থেকে ৫০০ টাকার মধ্যে। ডেন্টাল ফ্লস কেনা সম্ভব না হলে পরিষ্কার চিকন সুতা ব্যবহার করা যেতে পারে।

 

টাইমস/জিএস

Share this news on: