ক্লাইমেট ভালনারেবল ফোরামের প্রেসিডেন্ট বাংলাদেশ -পররাষ্ট্রমন্ত্রী

জলবায়ুর পরিবর্তনে ক্ষতিগ্রস্থ দেশগুলোর সংস্থা ক্লাইমেট ভালনারেবল ফোরামের প্রেসিডেন্সি পেয়েছ বাংলাদেশ। মঙ্গলবার মার্শাল আইল্যান্ডের কাছ থেকে আগামী তিন বছরের জন্য এই প্রেসিডেন্সি নেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

মঙ্গলবার এক ভার্চুয়াল কনফারেন্সে তিনি একথা বলেন। ক্লাইমেট ভালনারেবল ফোরামের প্রেসিডেন্টের পদ গ্রহণ উপলক্ষে এই প্রেস কনফারেন্সের আয়োজন করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্শাল আইল্যান্ডের কাছ থেকে আমরা আগামী তিন বছরের জন্য প্রেসিডেন্সি নিয়েছি। জলাবায়ু পরিবর্তনের কারণে যেসব দেশ সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখিন, তাদের অধিকার ও ক্ষতিপূরণ আদায়ে বিশ্ব দরবারে এখন থেকে জোরালো ভাষায় কথা বলবে বাংলাদেশ।

তিনি আরও বলেন, মার্শাল আইল্যান্ড, ইথিওপিয়া ও বাংলাদেশের মধ্যে এ নিয়ে এরই মধ্যে বৈঠক হয়েছে। আমরা বিভিন্ন আইডিয়া একে অপরের সঙ্গে বিনিময় করেছি।

এদিকে ভার্চুয়াল কনফারেন্সে ‘মালয়েশিয়ায় আটকে পড়া রোহিঙ্গাদের বাংলাদেশে নিয়ে যেতে সেদেশের এক মন্ত্রী অনুরোধ করেছে’ এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, যারা আমাদের ফরমায়েশ করে তারা এদের (রোহিঙ্গা) নিয়ে যাক। এখানে যারা আছে আমরা তাদের আমাদের সাধ্যমতো ভালো জীবন দেয়ার চেষ্টা করছি এবং এর বেশি কিছু করার সাধ্য আমাদের নাই। যারা এ বিষয়ে কথা বলে তারা এদের নিয়ে যাক। বাংলাদেশ তো রোহিঙ্গাদের আশ্রয় দিতে বাধ্য না।

 

টাইমস/এসএন

Share this news on: