নেতিবাচক চিন্তা স্মৃতিনাশের কারণ

নেতিবাচক চিন্তা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই নেতিবাচক চিন্তা পরবর্তী জীবনের স্মৃতিভ্রংশের সঙ্গে যুক্ত। সাম্প্রতিক এক গবেষণার বরাত দিয়ে সিএনএন এ তথ্য জানায়।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, পুনরাবৃত্তিমূলক নেতিবাচক চিন্তার কারণে দুটি ক্ষতিকর প্রোটিনের বিকাশ ঘটে মাথায়। যা চিন্তার ক্ষমতা ধ্বংস করা অ্যালঝেইমার রোগের জন্য দায়ি।

প্রধান গবেষক ও ইউনিভার্সিটি কলেজ লন্ডনের মানসিক স্বাস্থ্য বিভাগের সিনিয়র রিসার্চ ফেলো ডা. নাটালি মার্চেন্ট এক বিবৃতিতে জানান, অতীতের নেতিবাচক ঘটনা ও ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ ছিল গবেষণার বিষয়। যেখানে ৩৫০ জন ব্যক্তিকে দুই বছর ধরে পর্যবেক্ষণ করা হয়।

তাদের এক তৃতীয়াংশের ব্রেন স্ক্যানে অ্যালঝেইমারের জন্য দায়ি তাউ ও বেটা অ্যামাইলয়েড নামের দুটি প্রোটিনের উপস্থিতি পরীক্ষা পাওয়া যায়। সেখানে দেখা যায়, যারা বেশি সময় নেতিবাচক চিন্তা নিয়ে দিন পার করেন তাদের মাঝে এ দুটি প্রোটিন তৈরি হয়। এসব দেখে বলা হচ্ছে, ৪ বছর সময়কালে আশাবাদী মানুষের তুলনায় উল্লেখযোগ্যভাবে নৈরাশ্যবাদীদের স্মৃতিশক্তি ও জ্ঞানগত চিন্তার সক্ষমতা হ্রাস করে।

গবেষণাটি আরও জানায়, উদ্বেগ ও হতাশার কারণে চিন্তাশক্তির পতন ঘটে। যা আগেও বলেছেন গবেষক। নতুন বিষয় হলো- এ দুটির কারণে নেতিবাচক চিন্তা করে মানুষ। যাকে এখন তাদের স্মৃতিভ্রংশের কারণও বলা হচ্ছে।

নাটালি জানান, এটিই প্রথম পরীক্ষা যেখানে জানা গেছে নেতিবাচক চিন্তার সঙ্গে স্মৃতিভ্রংশের সম্পর্ক রয়েছে। যা অ্যালঝেইমার রোগী ও অন্যদের চিকিৎসায় কাজে লাগবে। তবে এ বিষয়ে আরও গবেষণার দরকার রয়েছে।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ