বাতিল হয়ে যেতে পারে পবিত্র হজ

মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবছর হজযাত্রা বাতিল করেছে চারটি দেশ। ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ব্রুনাই হজে অংশ নেবে না বলে জানিয়েছে। তবে এর আগেই করোনা প্রাদুর্ভাবের কারণে এবছর সীমিত আকারে হজ আয়োজনের উদ্যোগ নেয়ার ঘোষণা দিয়েছে সৌদি সরকার।

আরব নিউজ জানিয়েছে, করোনা সংক্রমণের আশঙ্কা ও করোনার ভ্যাকসিন না থাকার কারণে মালয়েশিয়ার নাগরিকদের এ বছর হজ পালনে নিষেধাজ্ঞা জারির কথা নিশ্চিত করেছেন দেশটির ধর্মমন্ত্রী জুলকিফলি মোহাম্মদ আল-বাকরি।

এছাড়া গত সপ্তাহে বিশ্বের সবচেয়ে বৃহৎ মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়াও এ বছর হজযাত্রা বাতিল করে। একই সিদ্ধান্ত নিয়েছে ব্রুনাই ও সিঙ্গাপুর।

এদিকে মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, করোনা পরিস্থিতি ক্রমেই খারাপ অবস্থার দিকে যাওয়ায় সৌদি আরব শেষ পর্যন্ত এবছরের হজ বাতিল করার সিদ্ধান্ত নিতে পারে। হজ বাতিল করার পক্ষে উদাহরণ হিসেবে সৌদি সরকার অলিম্পিক গেমস স্থগিত হওয়ার বিষয়টি সামনে আনছে। এছাড়া হজের মত বৃহৎ অনুষ্ঠান আয়োজনের ব্যাপারে আন্তর্জাতিক মহল থেকেও সৌদির ওপর চাপ রয়েছে। ধারণা করা হচ্ছে, অল্প দিনের মধ্যেই এব্যাপারে চুড়ান্ত ঘোষণা আসতে পারে।

প্রসঙ্গত, চলতি বছরের ২৯ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের আশঙ্কায় সৌদি আরবে আন্তর্জাতিক রুটে যাত্রীবাহী বিমান চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। ফলে হজ আয়োজন করা হলেও বিমান চলাচল বন্ধ থাকায় অনেক দেশ থেকে মানুষ আসতে পারবে না। তাই শেষমেষ হয়তো হজ বন্ধের সিদ্ধান্তই নেবে সৌদি সরকার।

 

টাইমস/এসএন

Share this news on: