আষাঢ়ের আগমনী হাওয়ায় দেশে হাজির বর্ষাকাল

মধুমাস জ্যৈষ্ঠ বিদায় নেবে আগামীকাল রোববার। এখন দেশের আকাশে ছড়িয়ে পড়েছে আষাঢ়ের আগমনী সাদা মেঘের ঢেউ। দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতও শুরু হয়ে গেছে। এছাড়া বঙ্গোপসাগরে তৈরি হয়েছে বর্ষাকালের প্রথম লঘুচাপ। যে কারণে দেশের সমুদ্র বন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করা হয়েছে। লঘুচাপের প্রভাবে দেশের উপকূলীয় জেলাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি, বজ্রবৃষ্টি ও দমকা হাওয়া বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপটি শনিবার ভারতের উড়িশার স্থলভাগে প্রবেশ করতে পারে। এর প্রভাবে দেশের প্রায় সব জেলাতেই মাঝারি ও ভারি বৃষ্টিপাত হতে পারে।

বঙ্গোপসাগরে অবস্থিত লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা তৈরি হচ্ছে। যার ফলে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এছাড়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে বরিশাল, খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের অধিকাংশ জেলায় অস্থায়ী দমকা ও ঝড়ে হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

তবে ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: