এক কাপ আদা-চায়ের যত গুণ

প্রচলিত আছে দিনের শুরুটা যেভাবে করা হয় তা আমাদের সারাদিনের উপর প্রভাব ফেলে। আর তাই দিনের শুরুটা স্বাস্থ্য সচেতনভাবেই করা উচিত। নানা ভাবে আপনি স্বাস্থ্যকর দিনের শুরু করতে পারেন। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানি খাওয়া, ভেজানো ছোলা, কিসমিস বা বাদাম খাওয়া প্রভৃতি অভ্যাসের মধ্য দিয়েও স্বাস্থ্যকর একটি দিনের শুরু হতে পারে।

এছাড়াও আপনি আদা জল, জিরার জল, আজওয়াইন জল প্রভৃতি পানের মধ্য দিয়েও সুন্দর একটি দিনের শুরু করতে পারেন। এই নিবন্ধে আমরা স্বাস্থ্যকর একটি দিন শুরুর ক্ষেত্রে আদার বা আদা চায়ের ভূমিকা সম্পর্কে আলোচনা করবো।

আদা একটি বহুল পরিচিত ও ব্যবহৃত মশলা। এটি বমি বমি ভাব দূর করার জন্য একটি জনপ্রিয় প্রতিকার। এছাড়াও এটি হজমে উন্নতি করতে এবং পেশীর ব্যথা কমাতে সহায়তা করে। আপনি সকালে আদা-চা খেতে পারেন। আপনি মধু দিয়ে আদা চিবিয়ে খেতে পারেন বা কেবল এক গ্লাস আদা ভেজানো পানি পান করতে পারেন।

জেনে নিন, সকালে আদা বা আদা-চা খেলে কী কী উপকারী পাওয়া যায়

হজম সমস্যার সমাধান
আদা হজমে উন্নতি ঘটায় এবং পেট খালি করতেও সহায়তা করে। যাদের মলত্যাগ জনিত জটিলতা রয়েছে বা দীর্ঘস্থায়ী বদহজমগত অস্বস্তিতে ভুগছেন এমন ব্যক্তিদের জন্য এটি উপকারী হতে পারে।

কাশি ও সর্দি নিরাময়
আদাতে জিনজেরোল নামক শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যযুক্ত একটি যৌগ রয়েছে। এই যৌগটি প্রাকৃতিকভাবে কাশি, ঠাণ্ডা এবং গলা ব্যথা থেকে দ্রুত উপশম পেতে সহায়তা করে। তাই সকালের আদা-চা বা আদা জল আপনাকে সর্দি, কাশি ও ঠাণ্ডার সমস্যা থেকে মুক্তি দেবে।

পেশী ব্যথা এবং অন্যান্য ব্যথা কমাবে আদা
আপনি যদি অতিরিক্ত কাজ বা ব্যায়াম করার কারণে বা অন্য যেকোনো কারণে পেশীতে ব্যথা অনুভব করেন, তাহলে আদা এ ক্ষেত্রে ব্যথা নাশকের ভূমিকা পালনে সক্ষম। আদা দেহের সাধারণ ব্যথা ও মাংসপেশির ব্যথা কমাতে সহায়তা করে।

সকালে দুর্বলতা দূর করতে আদা
সকালের দুর্বলতা দূর করতে, বিশেষত গর্ভাবস্থায় সকালে অনুভূত অসুস্থতা বা দুর্বলতা দূর করার জন্য আদা-চা বিশেষ উপকারী। আদা-চা পান করলে কার্যকরভাবে বমি বমি ভাবও হ্রাস হয়।

অস্টিওআর্থারাইটিস
অস্টিওআর্থারাইটিস হাড়ের সমস্যা বা জয়েন্টের ব্যথা ও নানাবিধ জটিলতা। আদাতে বিদ্যমান অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য এই লক্ষণগুলি হ্রাস করতে সহায়ক হতে পারে। জয়েন্টে ব্যথা এবং জয়েন্ট শক্ত হওয়া রোধ করতে আদার ব্যবহারের পূর্বে অবশ্যই স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নিন। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে

Share this news on:

সর্বশেষ