করোনায় প্রথম কোন প্রেসিডেন্ট মারা গেলেন

আফ্রিকার দেশ বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজা আরও বেশ কয়েকদিন আগে মারা গেছেন। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে এনকুরুনজিজার মৃত্যু হয়েছে বলে তখন বুরুন্ডি সরকার জানিয়েছিল।

তবে দেশটির চিকিৎসকরা এখন দাবি করছেন, করোনাভাইরাসেই মৃত্যু হয়েছে তার। কারণ মৃত্যুর আগে শ্বাসকষ্টে ভুগেছিলেন ৫৬ বছর বয়সী ওই প্রেসিডেন্ট। এ খবর সত্যি হলে পিয়েরে হবেন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা বিশ্বের প্রথম ক্ষমতাসীন রাষ্ট্রপ্রধান।

এর আগে গত ৯ জুন সরকারের পক্ষ থেকে হঠাৎ করে প্রেসিডেন্টের মৃত্যুর খবর প্রচার করে দেশে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়।

গতমাসের শেষদিকে প্রয়াত প্রেসিডেন্টের স্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলন। তাই ধারণা করা হচ্ছিল, প্রেসিডেন্ট নিজেও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

পূর্ব ঘোষিত এক পরিকল্পনা অনুযায়ী, ১৫ বছর দায়িত্ব পালনের পর আগামী আগস্ট মাসে প্রেসিডেন্ট পিয়েরের ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর কথা ছিল। বুরুন্ডিতে গত ২০ মে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী ও সাবেক সেনাপ্রধান এভারেস্টে এন্ডিশিমি বিজয়ী হন। তিনিই এবার দায়িত্ব গ্রহণ করবেন বলে জানা গেছে।

সূত্র: খবর পার্সটুডে, ডেইলি মেইল

 

টাইমস/এইচইউ

Share this news on: