রেড ইয়েলো লকডাউন, গ্রীন জোনে সতকর্তা

করোনাভাইরাসের সংক্রমণ ও আক্রান্তের হার বিবেচনায় ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করার জন্য সরকার ঘোষিত দেশের রেড ও ইয়েলো জোন লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। কাজেই এই দুই জোনে সাধারণ ছুটি বলবৎ রাখা হচ্ছে। তবে গ্রীন জোনভুক্ত এলাকায় লকডাউন ও সাধারণ ছুটি না থাকলেও অফিস আদালত সীমিত পরিসরে চালু রাখা হবে।

এর আগে বেশি ঝুঁকিপূর্ণ এলাকাকে ‘রেড জোন’, মাঝারি ঝুঁকিপূর্ণ এলাকাকে ‘ইয়েলো জোন’ ও কম ঝুঁকিপূর্ণ এলাকাকে ‘গ্রীণ জোন’ হিসেবে ঘোষণা করে সরকার।

জানা গেছে, সোমবার থেকে দেশের চিহ্নিত ‘রেড জোন’ ও ‘ইয়েলো জোন’-এ সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। তবে গত ৩১ মে থেকে সীমিত পরিসরে যেভাবে অফিস চলছে, ‘গ্রীণ জোনে’ অবস্থিত অফিসগুলো ৩০ জুন পর্যন্ত একই নিয়মে চলবে।

এ ব্যাপারে মন্ত্রিপরিষদ বিভাগের একটি আদেশে বলা হয়েছে, ‘রেড জোন’ ও ‘ইয়েলো জোন’-এ অবস্থিত সামরিক, অ-সামরিক, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বয়ত্তশাসিত বা বেসরকারি দপ্তরগুলো এবং রেড (লাল) ও ইয়েলো (হলুদ) অঞ্চলে বসবাসকারী এসব দপ্তরের কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবেন।

এছাড়া ‘গ্রীন জোন’-এ (সবুজ) অঞ্চলে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিস নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা থাকবে।

এদিকে প্রশাসনের একাধিক সূত্র জানিয়েছে, এবার সরাসরি লকডাউন জারি করায় আইনশৃংখলাবাহিনীর পক্ষে দায়িত্ব পালন করা সহজ হবে। মানুষ যেন কোনো ভাবেই হরহামেশা ঘরের বাইরে ঘুরাফেরা না করে সে বিষয়ে সর্বোচ্চ জোর দেবে পুলিশ ও প্রশাসনের টহল দল।

মানুষের জান-মাল সুরক্ষিত রাখতে লকডাউনে সবাইকে সচেতনতা ও সতর্কতার সঙ্গে চলাফেরার আহ্বানও জানিয়েছেন প্রশাসনিক কর্তারা।

 

টাইমস/এসএন

Share this news on: