করোনা টেস্ট নিয়ে আবারও বোমা ফাটালেন ট্রাম্প

খামখেয়ালী মন্তব্যের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘লা জবাব’। যে কোন বিষয়ে বিতর্কিত মন্তব্য করে প্রায়ই শিরোনাম হন তিনি। বিশ্বজোড়া পাঠকমহলে এ আর নতুন কি? এমনকি মহামারী করোনার প্রাদুর্ভাবের পর থেকেই একের পর এক বিস্ফোরক মন্তব্য করে চলেছেন যুক্তরাষ্ট্রের জোকার প্রেসিডেন্ট খ্যাত ‘ডোনাল্ড ট্রাম্প’।

তিনি এবার করোনা ভাইরাসের সংক্রমণ কমানোর পদ্ধতি নিয়ে এক বোম্ব ফাটিয়েছেন। সম্প্রতি তিনি বলেছেন, টেস্ট করা বন্ধ করে দিলে করোনার সংক্রমণ কমে যাবে। ট্রাম্পের এই মন্তব্য এরই মধ্যে বিশ্বজুড়ে ভাইরাল হয়ে গেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সোমবার প্রবীণ নাগরিকদের সহযোগিতা-বিষয়ক এক সভায় ট্রাম্প করোনার পরীক্ষা নিয়ে এই বিস্ফোরক মন্তব্য করেন। এর আগেও করোনাভাইরাস রোধে শরীরে জীবাণুনাশক ইনজেকশন নেয়ার উদ্ভট ও অবৈজ্ঞানিক পরামর্শ দেন ট্রাম্প।

সভায় ডোনাল্ড ট্রাম্প বলেন, যদি আপনি করোনার নমুনা পরীক্ষা করা বন্ধ করে দেন, তাহলে কোনো করোনা রোগীই আর পাবেন না। যদি আমরা এই মুহূর্তে করোনা টেস্ট করা বন্ধ করে দেই, তাহলে আমরা খুব কমই করোনা রোগী পাব।

এদিকে জাতিসংঘ যেখানে করোনা প্রতিরোধে বেশি করে পরীক্ষার ওপর জোর দিতে বলছে, সেখানে ডোনাল্ড ট্রাম্প কেন উল্টো পথে তা নিয়েও তৈরি হয়েছে বিতর্ক।

এর আগে ১৫ জুন সকালে এক টুইটবার্তায় ট্রাম্প বলেন, অন্য দেশের চেয়ে যুক্তরাষ্ট্রে করোনার টেস্টিং ব্যাপক আকারে এবং উন্নত পদ্ধতিতে হচ্ছে। এ কারণেই যুক্তরাষ্ট্রে অনেক বেশি সংক্রমণ দেখা যাচ্ছে। টেস্টিং না হলে বা দুর্বল পদ্ধতিতে টেস্টিং হলে দেখা যেত, এই দেশে করোনা সংক্রমিত কোনো রোগীই নেই।

টুইটে তিনি আরও লেখেন, করোনার টেস্টিং হলো দুদিকে ধার দেয়া তরবারির মতো, যেদিকেই যাবেন এটা আমাদের খারাপ অবস্থাকে প্রকাশ করবে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী করোনায় এ পর্যন্ত ১ লাখ ১৮ হাজারের বেশি মানুষের প্রাণহানী হয়েছে। আরকানসাস, টেক্সাস, অ্যারিজোনা, অ্যালাবামা, ওকলাহোমা, ফ্লোরিডাসহ দেশটির অন্তত ২০টি অঙ্গরাজ্যে প্রতিদিনই করোনার সংক্রমণ বাড়ছে। এসব পরিস্থিতি বিবেচনা না করে সবকিছু স্বাভাবিক আছে বলে ট্রাম্প প্রশাসন যে প্রচারণা প্রতিষ্ঠার চেষ্টা করছে তা বিস্ময়কর ও ভয়ঙ্কর।

 

টাইমস/এসএন

 

Share this news on: