আকাশে দেখা যাবে ‘রিং অব ফায়ার’

বছরের সবচেয়ে দীর্ঘতম দিন ২১ জুন। আগামীকাল রোববারই চলতি বছরের সবচেয়ে দীর্ঘতম দিন। আর এই দীর্ঘতম দিনেই এবার দেখা যাবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। তবে বিজ্ঞানীরা বলছেন, এধরণের বলয়গ্রাস সূর্যগ্রহণকে ‘রিং অব ফায়ার’ বলা হয়।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ২১ জুন সূর্যকে পুরোপুরি ঢেকে দেবে চাঁদ। আর চাঁদের আড়াল থেকে সূর্যের যে অংশটি হালকা দেখা যাবে, তাকে অনেকটা আগুনের আংটির মতো দেখতে লাগবে।

জানা গেছে, বার্ষিক এই সূর্যগ্রহণ ঢাকার আকাশে দেখা যাবে ১১টা ২৩ মিনিটের দিকে। ওই সময় থেকে শুরু হয়ে এই সূর্যগ্রহণ চলবে দুপুর ২টা ৫২ মিনিট পর্যন্ত।

সবচেয়ে বেশি গ্রহণ দেখা যাবে ১টা ১২ মিনিটে। এ সময় প্রায় পুরো চাঁদের আড়ালে থাকবে সূর্য। এবারের সূর্যগ্রহণের স্থায়িত্ব হবে ৩ ঘণ্টা ২৯ মিনিট। গত বছরের ২৬ ডিসেম্বর শেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়েছিল।

এশিয়ার অন্যান্য দেশ, আফ্রিকা এবং ভারত মহাসাগরীয় অঞ্চল এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে রোববারের সূর্যগ্রহণ দেখা যাবে। এছাড়া ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকার কঙ্গো, ইথিওপিয়া, পাকিস্তান, ভারত এবং চীন থেকেও দেখা যাবে এবারের সূর্যগ্রহণ।

তবে জোত্যির্বিজ্ঞানীরা বলছেন, সূর্যগ্রহণ চলাকালে কোনোভাবেই আকাশের দিকে খালি চোখে তাকানো যাবে না। কারণ এই সময় সূর্য থেকে অতিরিক্ত মাত্রায় অতি ক্ষতিকর বেগুনী রশ্মি নির্গত হয়।

এছাড়া সূর্যগ্রহণ নিয়ে আমাদের দেশে বিভিন্ন রকম বিশ্বাস ও প্রথা প্রচলিত রয়েছে। যেমন- সূর্যগ্রহণের সময় খাবার গ্রহণ, কোন কিছু কাটাকাটি করা, সেলাই করা উচিত নয় বলে মনে করেন অনেকে। কিন্তু এসব চিন্তা-ভাবনার কোনো বৈজ্ঞানিক ভিত্তি আজও মেলেনি।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ