যেসব জেলায় করোনায় মারা যায়নি কেউ

মহামারী করোনা সংক্রমণের পর এ পর্যন্ত দেশে প্রায় ১ হাজার ৬শ মানুষ মারা গেছেন। করোনার উপসর্গ নিয়ে দেশে প্রায় এক হাজার মানুষ মারা গেছে। এখনও নতুন করে প্রতিদিন গড়ে ৪০ জন মারা যাচ্ছেন। দেশের বড় বড় শহুরে মৃত্যুহার বেশি। পিছিয়ে নেই ছোট শহরগুলোও। কিন্তু এমন অবস্থার মাঝেও দেশের চারটি জেলায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে একজন রোগীও মারা যাননি। জেলা গুলো হলো- সাতক্ষীরা, জয়পুরহাট, চাপাইনবাবগঞ্জ ও কুড়িগ্রাম।

এসব জেলার সিভিল সার্জনরা জানিয়েছেন, স্বাস্থ্যবিধি মেনে চলতে কড়াকড়ি আরোপ, কঠোর ভাবে লকডাউন কার্যকর ও বাইরের জেলা থেকে আসা মানুষকে চিহ্নিত করে কোয়ারেন্টিন ব্যবস্থা গ্রহণ করায় এ সফলতা পেয়েছেন তারা।

সেই সঙ্গে পুলিশবাহিনী ও আইনশৃংখলায় নিয়োজিত অন্যান্য বাহিনী, স্বাস্থকর্মী, চিকিৎসক ও সেচ্ছাসেবীদের অবদানের কথাও স্বীকার করেন এসব জেলার সিভিল সার্জন ও জেলা প্রশাসন।

জয়পুরহাটের সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, জেলায় ২৩ জুন সন্ধ্যা পর্যন্ত ২৫৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ১৬২ জন সুস্থ হয়েছেন। কিন্তু এখন পর্যন্ত কেউ করোনায় আক্রান্ত হয়ে মারা যাননি। আক্রান্তদের মধ্যে ২২০ জনকেই হাসপাতালে রেখে চিকিৎসা দেয়া হয়েছে। করোনা আক্রান্ত রোগীদের মনোবল চাঙ্গা রাখায় বড় চ্যালেঞ্জ। এটা সম্ভব হলে রোগীদের বাঁচিয়ে রাখার কাজ অনেক সহজ হয়ে যায়।

চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসন ও সিভিল সার্জন অফিস জানিয়েছে, চাঁপাইনবাবগঞ্জে ৮৮ জন ব্যক্তি এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৫৭ জন সুস্থ হয়েছেন। এখন পর্যন্ত কেউ মারা যায়নি। জেলার সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী বলেন, আমরা এলাকার প্রশাসন ও নাগরিকদের নিয়ে প্রথম থেকেই শতভাগ কোয়ারেন্টিন নিশ্চিত করেছি। আমরা গ্রিন জোনে আছি, কিন্তু চ্যালেঞ্জিং হয়ে যাচ্ছে, কারণ ভাইরাস তো নির্মূল হয়ে যাচ্ছে না।

তিনি আরও বলেন, আমরা কম ঝুঁকিপূর্ণ থাকলেও রাজশাহীতে সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে, আমাদের নিরাপত্তা নিয়ে আরও ভাবতে হচ্ছে।

কুড়িগ্রামে কঠোর লকডাউন মেনে চলা হয়েছে উল্লেখ করে জেলার সিভিল সার্জন ডা. মো. হাবীবুর রহমান বলেন, আমরা জেলা হিসেবে গ্রিনজোনে রয়েছি। তবে এতেও আমরা এখনই সন্তুষ্ট নই। কারণ জেলা গ্রিনজোনে থাকলেও আমাদের কিছু উপজেলা ও ইউনিয়নে যেহেতু সংক্রমণ ছড়িয়েছে, তাই সেগুলো আমরা রেডজোন হিসেবে ঘোষণা করবো। আমরা প্রথম থেকে লকডাউন শক্তহাতে করার চেষ্টা করেছি।

এছাড়া সাতক্ষীরা জেলায় এখন পর্যন্ত করোনায় কেউ মারা যায়নি জানিয়ে জেলার সিভিল সার্জন ডা. মো. হুসেইন সাফায়েত জানান, প্রথম থেকেই সাতক্ষীরায় কঠোর লকডাউন নিশ্চিত করা হয়েছে। ঈদের আগে আক্রান্তের হার ছিল সামান্য। কিন্তু ঈদের ছুটিতে ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে মানুষ গ্রামের বাড়িতে আসায় আক্রান্তের হার বেড়েছে। কিন্তু কেউ এখনো মারা যায়নি। তিনটি ইউনিয়নে আক্রান্ত বেশি। ওই এলাকাগুলো আমরা রেড জোন ঘোষণা করে পুরো লকডাউনের দিকে যাচ্ছি।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ

img
মিল্টনের আশ্রমে থাকা শিশু-বৃদ্ধদের দায়িত্ব নিচ্ছে শামসুল হক ফাউন্ডেশন May 06, 2024
img
১৪ দিনে হিটস্ট্রোকে মৃত্যু ১৫ জনের : স্বাস্থ্য অধিদপ্তর May 06, 2024
img
সম্পদ অর্জনে এমপিদের চেয়ে চেয়ারম্যানরা এগিয়ে, টিআইবির বিশ্লেষণ May 06, 2024
img
হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি May 06, 2024
img
রাজধানীর যেসব স্থানে বসবে কোরবানির পশুর হাট May 06, 2024
img
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে May 06, 2024
img
দুপুরের মধ্যে ৮০ কিমি. বেগে বৃষ্টির আভাস, নৌ বন্দরে ২ নম্বর সংকেত May 06, 2024
img
হামাসের হামলায় ইসরায়েলের ৩ সেনা নিহত, বন্ধ কেরাম শালোম ক্রসিং May 06, 2024
img
পাঁচ দিনের সফরে ঢাকায় আইওএম'র মহাপরিচালক May 06, 2024
img
রাজধানীতে ঝড়ো হাওয়ার সঙ্গে নামল শিলাবৃষ্টি May 05, 2024