১৪ দলের মুখপাত্র হলেন আমু

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমু ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র নির্বাচিত হয়েছেন। ১৪ দলের সমন্বয়ক হিসেবে তিনি আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এবং মুখপাত্র হিসেবে সভাপতিমন্ডলীর আরেক সদস্য সদ্যপ্রয়াত মোহাম্মদ নাসিমের স্থলাভিষিক্ত হলেন।

বুধবার সংসদ ভবনের সরকারি বাসভবনে অনলাইন সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানিয়েছেন।

ওবায়দুল কাদের বলেন, ১৪ দলের শরিক নেতাদের সম্মতিক্রমে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমির হোসেন আমুকে এই দায়িত্ব দিয়েছেন। আমু তার দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতা ও প্রজ্ঞা কাজে লাগিয়ে নতুন এই দায়িত্ব যথাযথ ভাবে পালন করবেন বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করেছেন।

সদ্যপ্রয়াত ১৪ দলের সাবেক মুখপাত্র মোহাম্মদ নাসিমের মৃত্যুতে তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে ওবায়দুল কাদের আরও বলেন, নাসিমের শূন্যতা কখনো পূরণ হবার নয়। দেশ একজন ত্যাগী রাজনৈতিক নেতাকে হারিয়েছে।

প্রসঙ্গত, বিএনপি নেতৃত্বাধীন জোট সরকারের আমলে ২০০৫ সালের ১৫ জুলাই তৎকালীন বিরোধী দল আওয়ামী লীগের নেতৃত্বে ২৩ দফার ভিত্তিতে বাম প্রগতিশীল জোটের ১১ দল, আওয়ামী লীগ, জাসদ ও ন্যাপ মিলে ১৪ দলীয় জোটের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

এর আগে থেকে রাজপথে বিএনপি-জামায়াত জোট সরকারবিরোধী যুগপৎ আন্দোলনে সক্রিয় ছিল এসব দল। শুরুতে এই জোটের সমন্বয়ক ছিলেন আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক প্রয়াত আবদুল জলিল। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ক্ষমতায় এলে ১৪ দলের সমন্বয়কের দায়িত্ব পান দলটির প্রবীণ নেত্রী সৈয়দা সাজেদা চৌধুরী। তিনি কয়েকটি বৈঠকও করেন। পরে তিনি অসুস্থ হয়ে পড়লে মুখপাত্রের দায়িত্ব পান মোহাম্মদ নাসিম।

 

টাইমস/এসএন

Share this news on: