করোনায় বিশ্বে অভুক্ত ১৩ কোটি মানুষ

বিশ্বে এমনিতেই ২০০ কোটি লোকের খাদ্য সুরক্ষা নেই। ৭৪ কোটি মানুষ ঠিকভাবে খাবার পান না। এর মাঝে করোনাভাইরাস এই পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে গেছে। এই ভাইরাস বিশ্বজুড়ে আরও ১৩ কোটিরও বেশি মানুষকে দীর্ঘস্থায়ী ক্ষুধার মুখে ফেলে দিয়েছে। জাতিসংঘের একটি রিপোর্টে এই ভয়াবহ তথ্য উঠে এসেছে।

‌“স্টেট অফ ফুড সিকিউরিটি অ্যান্ড নিউট্রিশন ইন দ্য ওয়ার্ল্ড ২০২০” রিপোর্টে বলা হচ্ছে- করোনা পরিস্থিতিতে যেভাবে অভুক্ত লোকের সংখ্যা বাড়ছে, তাতে জাতিসংঘের লক্ষ্য ভেস্তে যেতে বসেছে।

জাতিসংঘের লক্ষ্য ছিল, ২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে খিদে দূর করা। বিশ্বে কোনো মানুষ আর অভুক্ত থাকবে না, তা নিশ্চিত করা।

রিপোর্ট বলছে, গত কয়েক বছর ধরেই ক্ষুধার বিরুদ্ধে এই লড়াই কঠিন হচ্ছিল। ২০১৪ সাল থেকেই অভুক্ত মানুষের সংখ্যা বাড়ছিল। কিন্তু করোনা সেই পরিস্থিতিকে আরও ভয়ঙ্কর করে তুলেছে। বিশ্ব জুড়ে কোটি কোটি লোক আর স্বাস্থ্যকর খাবার কিনে খেতে পারছেন না।

এই পরিস্থিতিতে জাতিসংঘের সুপারিশ, বিভিন্ন দেশের সরকার যেন স্বাস্থ্যকর খাবারের দাম কম রাখে এবং সবাই যাতে স্বাস্থ্যকর খাবার পান তার দিকে নজর রাখে। গরিব দেশগুলির প্রতি জাতিসংঘের আবেদন, তারা যেন, কৃষি ও খাদ্যশষ্যে ভর্তুকির বিষয়টি খতিয়ে দেখে।

জাতিসংঘের রিপোর্ট বলছে, করোনার ফলে বিভিন্ন দেশে লোকে চাকরি হারাচ্ছেন। আয় কমে গেছে। তাই তারা স্বাস্থ্যকর খাবার কেনার অবস্থায় নেই। লকডাউন শুরু হওয়ার পর পরিযায়ী শ্রমিক ও দৈনিক মজুরির ভিত্তিতে যারা কাজ করতেন, তারা কর্মহীন হয়ে পড়েন।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ