ভারতের সঙ্গে রেল প্রকল্প চুক্তি বাতিল করলো ইরান

এবার ভারতের সঙ্গে করা চার বছর আগের রেল প্রকল্প চুক্তি বাতিল করেছে ইরান। চীনের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করার পরে এই সিদ্ধান্ত নিয়েছে তেহরান।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, গত সপ্তাহে একতরফা ভাবে রেললাইন স্থাপনের কাজ উদ্বোধন করেছে ইরান। এর মধ্যদিয়ে তেহরান বুঝিয়ে দিয়েছে রেল প্রকল্প চুক্তিতে ভারত কোনো অংশ নয়।

আনন্দবাজার জানিয়েছে, আফগানিস্তান ও মধ্য এশিয়ার দেশগুলোর সঙ্গে বিকল্প বাণিজ্যপথ গড়ে তোলার লক্ষ্যে ২০১৬ সালে ৬২৮ কিলোমিটার দীর্ঘ রেলপথের পরিকল্পনা নেয় ভারত।

চাবাহার সমুদ্রবন্দর থেকে আফগানিস্তান সীমান্ত লাগোয়া ইরানি শহর জাহেদান পর্যন্ত এ দীর্ঘপথে রেল চালানোর জন্য ভারত, ইরান ও আফগানিস্তানের মধ্যে একটি ত্রিদেশীয় চুক্তি হয়।

কিন্তু গত সপ্তাহে ওই রেলপ্রকল্পের একাংশে লাইন পাতার কাজ একতরফাভাবেই উদ্বোধন করেন ইরানের পরিবহণ ও নগর উন্নয়ন মন্ত্রী মোহাম্মদ ইসলামি।

তিনি জানান, ওই রেলপথটি আফগানিস্তান সীমান্তবর্তী শহর জারাঞ্জে পর্যন্ত আরও বাড়িয়ে নিয়ে যাওয়া হবে। ভারতের কোনো সহায়তা ছাড়াই তেহরানের রেল কর্তৃপক্ষ প্রকল্পটি বাস্তবায়ন করবে বলে জানান ইরানি মন্ত্রী।

মোহাম্মদ ইসলামি বলেন, ২০২২ সালের মধ্যে রেল প্রকল্পের কাজ শেষ হবে। প্রকল্পের জন্য প্রয়োজনীয় ৪০ কোটি ডলার দেবে ইরানের জাতীয় উন্নয়ন তহবিল।

এদিকে ইরানের এ ধরণের পদক্ষেপের বিষয়ে ভারতীয় বিশেষজ্ঞরা বলছেন, প্রকল্প থেকে ভারতের বাদ পড়ার সম্ভাব্য দুটি কারণ রয়েছে। চীন এবং যুক্তরাষ্ট্র।

প্রথমত, তেহরানের সঙ্গে সম্প্রতি ২৫ বছর মেয়াদি ৪০ হাজার কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে বেইজিং। মার্কিন নিষেধাজ্ঞার ফলে চীনের সঙ্গে এ চুক্তি করা ইরানের জন্য জরুরি হয়ে পড়েছিল।

দ্বিতীয়ত, সম্প্রতি ভারত-চীন সীমান্ত বিরোধে যুক্তরাষ্ট্র সরাসরি ভারতের পক্ষ নিয়েছে। এতে করে এশিয়া ও মধ্যপ্রাচ্যের যুক্তরাষ্ট্র বিরোধী দেশগুলো একজোট হয়েছে। আর এই কারণেই হয়তো ভারত এখন যুক্তরাষ্ট্র বিরোধী দেশগুলোর কাছে আগের অবস্থানে নেই।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ