অপহরণের পর বাড়ি ফিরলেন পাকিস্তানের সাংবাদিক

অপহরণের একদিন পর অবশেষে খোঁজ পাওয়া গেল পাকিস্তানের প্রখ্যাত সাংবাদিক মাতিউল্লাহ জানের। আজ নিজ বাড়িতে ফিরলেন সিনিয়র এই সাংবাদিক।

মোঙ্গলবার দেশটির রাজধানী ইসলামাবাদ থেকে তাকে অপহরণ করা হয় বলে জানান তার স্ত্রী। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করে স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এছাড়া জানের ছেলে টুইটারে তার বাবার অপহরণের বিষয়টি নিশ্চত করে।

এর আগে, পাকিস্তানের বিচারব্যবস্থা ও বিচারকদের নিয়ে করা এক টুইটের জেরে মাতিউল্লাহ জানকে তলব করেন আদালত। বুধবার আদালতে হাজির হওয়ার তারিখ ছিলো। এর একদিন আগে তিনি অপহরণের শিকার হলেন। এছাড়া, মাতিউল্লাহ জান দেশটির ক্ষমতাধর সেনাবাহিনীর সমালোচক ছিলেন।

সাংবাদিক অপহরণের ঘটনায় নিন্দা জানিয়েছে,পাকিস্তানের মানবাধিকার কমিশন। এছাড়া দক্ষিণ এশিয়া অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ ঘটনায় গভীর উদ্বেগ জানিয়ে সরকারকে দ্রুত সাংবাদিকের অবস্থান জানার তাগিদ দিয়েছে।

এদিকে, অপহরণের সময়কার বলে একটি সিসিটিভি ফুটেজ সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। ফুটেজটি পাকিস্তানের বিভিন্ন সাংবাদিক সামাজিক মাধ্যমে পোস্ট করছেন। এতে দেখা যায় অস্ত্রসহ কয়েকজন লোক এক ব্যক্তিকে টানাহেঁচড়া করছেন।

গণমাধ্যমের স্বাধীনতার পরিসংখ্যানে পাকিস্তানের অবস্থান যথারিতি তলানিতর দিকে। রিপোর্টার্স উইদাউট বর্ডারের এবছরের ওয়াল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স অনুযায়ী, ১৮০ টি দেশের মধ্যে ইসলামাবাদের অবস্থান ১৪৫তম। ১৯৯২ সাল থেকে দেশটিতে অন্তত ৬১ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে।

 

টাইমস/কেএ

Share this news on: