দিল্লিতে চারজনে একজনের করোনা

ভারতের রাজধানী দিল্লিতে প্রতি চারজনে একজন করোনায় আক্রান্ত। সেরো সার্ভের অংশ হিসেবে এলোপাতাড়ি নমুনা নিয়ে অ্যান্টিবডি টেস্টে এ তথ্য পাওয়া গেছে।

সরকারি এ সমীক্ষা বলছে, নয়াদিল্লির ২১ হাজার ৩৮৭ বাসিন্দার রক্তের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ২৩ দশমিক ৪৮ শতাংশের কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে। এর অর্থ হল, ঘনবসতি এ শহরটিতে সরকারি হিসাবের চেয়ে করোনায় আক্রান্ত ব্যক্তির সংখ্যা অনেক বেশি।

দিল্লিতে এ পর্যন্ত এক লাখ ২৩ হাজার ৭৪৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন, যা শহরের মোট জনসংখ্যার মাত্র ১ শতাংশ। দিল্লিতে এক কোটি ৯৮ লাখ মানুষের বাস।

রিপোর্ট অনুযায়ী, গত ছয় মাসে দিল্লির ২৩ দশমিক ৮৪ শতাংশ অর্থাৎ সাড়ে ৪৬ লাখ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। অথচ তাদের মধ্যে সংক্রমণের কোনো প্রমাণ পাওয়া যায়নি। ২৭ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত সেরো সার্ভে’তে ২১ হাজার ৩৮৭টি নমুনা নিয়ে সার্ভে করা হয়েছিল। তাদের বেশিরভাগের মধ্যেই করোনার কোনো লক্ষণ ছিল না। এই সমীক্ষার পরেই বলা হচ্ছে- দিল্লিতে ইতোমধ্যে ৪৭ শতাংশ মানুষ করোনাভাইরাস সংক্রমণের সংস্পর্শে এসেছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, মানুষের মধ্যে যে পরিমাণ দ্রুততার সঙ্গে করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে সেটা মাথায় রেখেই সেরো সার্ভে করা হয়েছিল। দিল্লির ১১টি জেলাতেই সার্ভে করা হয়। এ সার্ভের সময় লোকের বাড়ি বাড়ি গিয়ে রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছিল। সেই নমুনা ল্যাবরেটরিতে টেস্ট করাতেই এসব তথ্য বেরিয়ে আসে।

চিকিৎসকদের মতে, ২৩ দশমিক ৪৮ শতাংশ মানুষের রক্তে করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি হয়ে গেছে। এই সার্ভে প্রমাণ করল একটা বড় অংশের মানুষের ইতোমধ্যেই করোনা সংক্রমণ হয়েছে এবং তারা করোনার লক্ষণ ছাড়াই সুস্থ হয়ে উঠেছে।

 

টাইমস/জিএস

Share this news on: