ঘরের মধ্যেই করোনা সংক্রমণের আশঙ্কা বেশি!

বাইরের থেকে ঘরের মধ্যেই পরিবারের সদস্যদের মাধ্যমে করোনাভাইরাসে সংক্রামিত হওয়ার আশঙ্কা বেশি। নতুন এক গবেষণা থেকে এই তথ্য জানা গেছে। আসন্ন শীতকালে করোনার দ্বিতীয় সংক্রমণ দেখা দিতে পারে এমন আশঙ্কার মধ্যেই এই তথ্য সামনে আসল।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের বিজ্ঞানীরা ৬৫ হাজার মানুষের উপর গবেষণা চালিয়ে দেখতে পেয়েছেন যে, মাত্র ২ শতাংশ মানুষ বাইরের লোকের মাধ্যমে কোভিড-১৯ এ সংক্রামিত হয়েছেন।

অন্যদিকে, ঘরের মধ্যেই পরিবারের সদস্যদের মাধ্যমে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ১২ শতাংশ মানুষ।

গবেষণায় দেখা গেছে, পরিবারের মধ্যে করোনায় আক্রান্ত প্রথম সদস্য কিশোর কিংবা ৬০ থেকে ৭০ বছর বয়সী হলে সেই পরিবারের বাকি সদস্যদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। অর্থাৎ, করোনায় আক্রান্ত সবচেয়ে তরুণ কিংবা বয়স্ক সদস্যরাই পরিবারের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ।

গবেষক দলের অন্যতম সদস্য এবং কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (কেসিডিসি) পরিচালক জিয়ং ইউন-কায়ং বলেন, ‍“পরিবারের এই ধরণের সদস্যদের জন্য সুরক্ষা বা সহায়তার প্রয়োজন বেশি হয়। সম্ভবত এ কারণেই তাদের মাধ্যমে পরিবারের অন্য সদস্যদের আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে।”

শীতকালে নতুন করে করোনা সংক্রমণ শুরু হতে পারে এমন আশঙ্কার মধ্যেই এই গবেষণার ফল প্রকাশিত হলো।

কমন্স হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ার সিলেক্ট কমিটির সঙ্গে সম্প্রতি এক বৈঠকে ব্রিটেনের চিফ মেডিকেল অফিসার প্রফেসর ক্রিস হুইটি বলেন, “শীতের মাসগুলিতে ভাইরাসের সম্ভাব্য পুনরুত্থান একটি ‘গুরুতর উদ্বেগ’। কারণ, প্রয়োজন অনুযায়ী যথেষ্ট পরীক্ষা করার মতো সক্ষমতা নেই।’

 

টাইমস/জিএস

Share this news on: