আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান প্রতিযোগিতায় জাবি ছাত্রীর চমক

আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান এবং নভোপদার্থবিজ্ঞান প্রতিযোগিতায় (আইএএসি) চমক দেখিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী পূর্বা বিশ্বাস। তিনি বিশেষ কৃতিত্ব অর্জন করেছেন। অনলাইন ভিত্তিক এ জ্যোতির্বিজ্ঞান প্রতিযোগিতার ফলাফল আইএএসি তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করেছে।

প্রতিযোগিতায় ‘অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্ট এনকারেজমেন্ট’ পুরস্কার পেয়েছেন পূর্বা বিশ্বাস। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী।

প্রতিযোগিতায় ‌‘বেস্ট অ্যাম্বাসেডর অ্যাওয়ার্ড ফর মোস্ট পার্টিসিপেন্টস এন্ড ফাইনালিস্ট’ পুরস্কার পেয়েছন এসএম হাসিবুল হাসান রিজভি। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী।

‘ন্যাশনাল অ্যাওয়ার্ড’ পেয়েছেন মো. ইসমাইল শাহ নামের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। ‘স্কুল অ্যাওয়ার্ড ফর মোস্ট পার্টিসিপেন্টস এন্ড ফাইনালিস্ট’ পুরস্কার পেয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, এ বছর বিশ্বের ৯৮টি দেশ থেকে প্রায় এক হাজার শিক্ষা প্রতিষ্ঠান জার্মান ভিত্তিক এ আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। আন্তর্জাতিক এ প্রতিযোগিতা যা সমস্ত দেশ থেকে আসা শিক্ষার্থীদের তাদের দক্ষতা প্রমাণ করতে এবং জ্যোতির্বিজ্ঞানের ক্ষেত্রে তাদের সৃজনশীলতাকে মুক্ত করতে সক্ষম করে।

 

টাইমস/জেকে

Share this news on: