রক্ত পরীক্ষায় আলজেইমার্স সনাক্ত

আলজেইমার্স রোগের অন্যতম লক্ষণ হচ্ছে কনফিউশন, স্মৃতিশক্তি হ্রাস ও ব্রেইনের ক্ষয়। তবে লক্ষণ দেখা দেয়ার পূর্বেই একটি সাধারণ রক্ত পরীক্ষার মাধ্যমে ব্রেইন ক্ষয় হবার সম্ভাবনা আছে কিনা তা জানা যাবে। ফলে আগে থেকেই আলজেইমার্স রোগের লক্ষণ ও ঝুঁকি সনাক্ত করা সম্ভব হবে।

সম্প্রতি ‘নেচার মেডিসিন’ জার্নালে প্রকাশিত যুক্তরাষ্ট্রের সেন্ট লুসিয়ায় অবস্থিত ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় স্কুল অব মেডিসিনের একটি গবেষণা প্রতিবেদনে এসব তথ্য ওঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, চারশ’জন অংশগ্রহণকারীর ওপর গবেষণাটি পরিচালিত হয়েছে, যেখানে ২৪৭ জনের মধ্যে অনেক আগে থেকেই জিনগত ভিন্নতা দেখা দিয়েছিল। এদের প্রত্যেকেই স্থানীয় ক্লিনিকে রক্ত পরীক্ষা, ব্রেইন স্ক্যান ও স্মৃতিশক্তি পরীক্ষা করেছিল।

গবেষণায় দেখা গেছে, যাদের ত্রুটিপূর্ণ জিনগত ভিন্নতা ছিল তাদের শৈশব থেকেই প্রোটিনের মাত্রা ছিল উচ্চ এবং এটা সময়ে সময়ে বৃদ্ধি পেয়েছিল। পক্ষান্তরে যাদের জিনগত কোনো ত্রুটি ছিল না তাদের প্রোটিনের মাত্রা কম ছিল। আর জ্ঞান সম্বন্ধীয় ত্রুটির লক্ষণ বিকশিত হবার প্রায় ১৬ বছর আগেই এই পার্থক্য সনাক্ত করা সম্ভব বলে এই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

তাছাড়া, গবেষণায় অংশগ্রহণকারীদের ব্রেইন স্ক্যান রিপোর্ট বিশ্লেষণ করে দেখা গেছে, যাদের ত্রুটিপূর্ণ জিনগত ভিন্নতা ছিল তাদের প্রোটিনের মাত্রা ধাপে ধাপে খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে। এছাড়া তাদের স্মৃতির সঙ্গে সংশ্লিষ্ট ব্রেইনের একটি অংশ ছিল অপেক্ষাকৃত জলীয় ও সংকুচিত।

রক্তে উচ্চমাত্রায় প্রোটিনের উপস্থিতি আলজেইমার্স রোগের সৃষ্টি করে কিনা তা জানতে ৩৯ জন রোগীর তথ্য বিশ্লেষণ করা হয়। যাদের রক্তে প্রোটিনের মাত্রা ছিল উচ্চ, দুই বছর পর দেখা যায় তাদের ব্রেইনে ক্ষয় শুরু হয়েছে এবং জ্ঞান সম্বন্ধীয় সামর্থ্য হ্রাস পেয়েছে।

গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে কেবল ব্রেইনের ক্ষয় ও আলজেইমার্স রোগই নয়, সেই সঙ্গে ট্রমাটিক ব্রেইন ইনজুরি, স্ট্রোকসহ স্নায়ুতন্ত্রের বিভিন্ন জটিল সমস্যা নির্ণয় সম্ভব হবে বলে এই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on:

সর্বশেষ