চীনের তৈরি করোনা ভ্যাকসিনের মূল্য “৬ হাজার টাকা”

টিকার আবিষ্কারের ঘোষণার পর এবার টিকার মূল্য জানিয়েছে চীন। চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপের (সিনোফার্ম) তৈরি প্রতি ডোজ টিকার দাম পড়তে পারে ৫শ’ ইউয়ান বা ৭৩ ডলারের মতো। বাংলাদেশি টাকায় এর পরিমাণ দাঁড়ায় প্রায় ৬ হাজার টাকা। চীনের টিকা বাজারে আনতে দ্রুততার সঙ্গে কাজ করে যাচ্ছে সিনোফার্ম।

সিনোফার্মের চেয়ারম্যান লিউ জিনহেং দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানিয়েছেন বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

গণমাধ্যমকে লিউ জানান, টিকার দাম আকাশছোঁয়া হচ্ছে না। প্রতিটি ইনজেকশনের জন্য ৭০ থেকে ৭৫ ডলার খরচ হতে পারে। দুই ডোজ মিলিয়ে ১৪০ থেকে ১৪৫ ডলার খরচ হবে। এর বেশি যাতে না হয় সেদিকে আমরা লক্ষ্য রাখছি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সিনোফার্মের সম্ভাব্য টিকাটি জনসাধারণের ব্যবহারের জন্য প্রস্তুত হতে এ বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে। টিকাটি সবশেষ মানবপরীক্ষার ধাপে বা টিকা পরীক্ষার তৃতীয় ধাপে রয়েছে। আরব আমিরাতে হাজারো মানুষের ওপর চলছে এই পরীক্ষা।

বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকার ও ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো কোভিড-১৯ প্রতিরোধী টিকা তৈরিতে প্রতিযোগিতা শুরু করেছে। বিশ্বজুড়ে ২০০টির বেশি টিকা তৈরিতে কাজ চলছে। এর মধ্যে ২০টি টিকা মানবপরীক্ষার ধাপে রয়েছে।

এর আগে এ মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের মডার্না ইনকরপোরেশন জানায়, তাদের পরীক্ষামূলক টিকাটির প্রতি ডোজের দাম হতে পারে ৩২ থেকে ৩৭ মার্কিন ডলার। গত মাসে মার্কিন সরকার ফাইজার ও বায়োএনটেকের সঙ্গে তাদের পরীক্ষামূলক টিকাটি পেতে প্রতি ডোজ ৪০ মার্কিন ডলার করে দাম ধরেছে।

 

টাইমস/এইচইউ

Share this news on: