চিত্রকর্ম বিক্রি করে মানবতার পাশে রুমকি

মহামারি করোনার কারণে বিপর্যস্ত পুরো পৃথিবী। বিশ্ববাসীকে গৃহবন্দি করে ফেলেছে এই ভয়াল ভাইরাস। তারপরও টিকে আছে মানুষের প্রতি মানুষের ভালবাসা। করোনাকালের এই সময়ে নিজের আঁকা চিত্রকর্ম নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জান্নাতুল কাউসার রুমকি।

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’ এ শিক্ষাই যেন দিয়ে যাচ্ছেন তিনি। পাঁচ মাসের অধিক সময় বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও অলস বসে থাকেননি রুমকি। অবসর সময়টাতে শিল্পকর্ম এঁকে নিজ বিশ্ববিদ্যালয়ের ক্যান্সার আক্রান্ত শিক্ষার্থী তানিন মেহেদির পাশে দাঁড়াচ্ছেন তিনি।

একজন চিত্রশিল্পী রংতুলির আঁচড়ে সবকিছুতে যেন নতুন রূপ পায়। সমাজ, দেশ ও প্রকৃতিকে দেখতে শেখায় একটু ভিন্ন আঙ্গিকে। একটি সুন্দর ছবি শুধু আমাদের চোখে প্রশান্তিই দেয়না, খুলে দেয় মনের জানালা। তেমনি ভাবে রুমকি চিত্রকর্মের সাহায্যে দাঁড়িয়েছেন অসহায়ের পাশে। বিলিয়ে দিয়েছেন নিজের চিত্রকর্মও। বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থীর নিজস্ব উদ্যোগ ‘আয়নাঘর’ এর মাধ্যমে চিত্রকর্মগুলো বানানো হয়েছে। এর মধ্যে নান্দনিক নকশার ১৭ টি চিত্রকর্ম বানানো হয়েছে বলে জানান তিনি। চিত্রকর্ম বিক্রির ৯০ শতাংশ টাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ক্যান্সার আক্রান্ত শিক্ষার্থী মেহেদির জন্য গঠিত তহবিলে দান করবেন তিনি। এছাড়া চিত্রকর্ম বিক্রির বাকি ১০ শতাংশ টাকা ছবি তৈরির সরঞ্জামাদি কিনতে ব্যবহার করা হবে বলে জানান রুমকি।

‘করোনাকালে গৃহবন্দি থেকে ছবিগুলো এঁকেছি। এগুলো নিয়ে মেহেদির পাশে দাঁড়াতে পেরে ভালো লাগছে। প্রথমবার মেহেদির জন্য কিছু করতে না পারার কারণে নিজের মধ্যে খারাপ লাগা কাজ করেছিল, তাই এই বার আমি তার পাশে দাঁড়াতে কাজে লেগে যাই। আমার মনে হয়েছিলো, তিন লাখ টাকা সবাই মিলে চেষ্টা করলেই জোগাড় করা সম্ভব। সেই চেষ্টাটা না হয় আমিও করলাম। তানিন পুরোপুরি সুস্থ হয়ে আমাদের মাঝে ফিরে আসবে এটাই প্রত্যাশা।’ বলছিলেন রুমকি।

তিনি আরও জানান, আপনার ঘরের দেয়ালজুড়ে যদি প্রশান্তিময় নানান ছবি রঙ্গিন সব ক্যানভাসে ঝুলে থাকে, নিশ্চয়ই আপনার ভালো লাগবে। আর এর পেছনে যদি একজন অসহায় মানুষকে বাঁচানোর গল্প থাকে তাহলে তো আর কথাই নেই। এ সুযোগটাই করে দেয়ার চেষ্টা করছি আমি। আমার মত ছোট মানুষের চিত্রকর্মের কেনার মাধ্যমে সবাই মেহেদির পাশে দাঁড়াবে এটাই প্রত্যাশা।





টাইমস/এসই/এসএন

Share this news on: