বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা একমাসের ইন্টারনেট পাবে ১০০ টাকায়

দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখার জন্য নামমাত্র মূল্যে ইন্টারনেট ব্যান্ডউইথ দেবে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পরিচালিত বিডিরেন প্ল্যাটফর্ম ব্যবহারকারী দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবে।

বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বিজ্ঞপ্তিতে ইউজিসি জানিয়েছে, ইউজিসি কর্তৃক পরিচালিত বিডিরেন প্লাটফর্ম ব্যবহারকারী দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবে। বর্তমানে দেশের ৪২টি সরকারি ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্লাটফর্ম ব্যবহার করছে।

এতে আরও বলা হয়, শিক্ষার্থীরা টেলিটকের নেটওয়ার্ক ব্যবহার করে জুম অ্যাপ্লিকেশন এর মাধ্যমে অনলাইন ক্লাসে অংশ নিতে পারবেন। প্রতি মাসে মাত্র ১০০ টাকা রিচার্জে শিক্ষার্থীরা এই সুবিধা পাবেন। রিচার্জকৃত টাকা মূল একাউন্টে জমা হবে। এই টাকা ভয়েস কল ও ডেটার জন্য ব্যয় করা যাবে। অব্যবহৃত টাকা পরবর্তী রিচার্জের সঙ্গে যোগ হবে। তবে ১০০ টাকার কম রিচার্জে এই সুবিধা পাওয়া যাবে না।

এ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, করোনা মহামারিতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখার এ উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী।

স্বল্প খরচে ইন্টারনেট ব্যান্ডউইথ প্রদানের উদ্যোগে সাড়া দিয়ে এগিয়ে আসার জন্য শিক্ষা মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং টেলিটকের প্রতি তিনি ধন্যবাদ জানান।

 

টাইমস/এইচইউ

Share this news on: