ক্যান্সার প্রতিরোধে নতুন ওষুধ

ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম এমন এক নতুন ওষুধ আবিষ্কার করা হয়েছে। এটি কোষের বায়োলজিক্যাল ক্লক থামিয়ে দিয়ে ক্যান্সার আক্রান্ত কোষকে সাময়িকভাবে সুস্থ করে তুলবে।

সম্প্রতি ‘সায়েন্স অ্যাডভান্সেস’ জার্নালে প্রকাশিত ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া মিশেলসন সেন্টার ফর কনভার্জেন্ট বায়োসাইন্স এবং জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অফ ট্রান্সফরমেটিভ বায়ো-মলিকুলসের একটি গবেষণায় এসব তথ্য ওঠে এসেছে।

তাদের এ গবেষণার ফলে ক্যান্সার প্রতিরোধ করতে দেহের সার্কেডিয়ান রিদম পরিবর্তন নিয়ে গবেষণার এক নতুন ক্ষেত্র উন্মোচন হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ঘুম ও দেহের সার্কেডিয়ান রিদমের বিভিন্ন উপাদানে ব্যাঘাত ঘটার ফলে স্বাস্থ্যের যেভাবে ক্ষতি হতে পারে, একইভাবে দেহের কোষের সার্কেডিয়ান ক্লকের ব্যাপারেও তা সত্য।

তাই ক্যান্সার আক্রান্ত কোষের সার্কেডিয়ান ক্লকে বিশৃঙ্খলা ঘটিয়ে এগুলোর ক্ষতি বা মৃত্যু ঘটানো সম্ভব বলে গবেষকরা মনে করেন।

গবেষণায় দেখা যায়, ‘জিও২৮৯’ নামের একটি রাসায়নিক পদার্থ এনজাইমকে আকর্ষণ করে, যা কোষের সার্কেডিয়ান রিদম নিয়ন্ত্রণ করে। ওষুধ ও প্রোটিনের এই মিথস্ক্রিয়া কোষের বৃদ্ধি ও বিকাশের জন্য গুরুত্বপূর্ণ অন্য চারটি প্রোটিনের কার্যক্রম ব্যাহত করে।

গবেষকদের মতে, ‘জিও২৮৯’ কোষের সার্কেডিয়ান ক্লকে জট তৈরি করে এবং এর চক্র ধীরগতি করে। তবে সুস্থ কোষে এর প্রভাব খুব কম।

ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া মিশেলসন সেন্টারের পরিচলক স্টিভ কেই বলেন, কিছু কিছু ক্যান্সারের ক্ষেত্রে এটি কোষের সার্কেডিয়ান ক্লক ম্যাকানিজমকে নিয়ন্ত্রণ করে এবং ক্ষতিকর উদ্দেশ্যে কোষকে বৃদ্ধি করে।

তিনি বলেন, নতুন আবিষ্কৃত এই ওষুধের সাহায্যে ক্যান্সার আক্রান্ত কোষের এই প্রক্রিয়ায় হস্তক্ষেপ করে ক্যান্সারের বিকাশ থামানো যাবে। আবিষ্কৃত এই ওষুধ ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে এক নতুন অস্ত্র হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন স্টিভ কেই।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on:

সর্বশেষ