নোবেল পুরষ্কার প্রদান অনুষ্ঠান হচ্ছে না

করোনা মহামারীর কারণে এ বছর ঐতিহ্যবাহী নোবেল পুরষ্কার প্রদান অনুষ্ঠান আয়োজন করা হবে না। এবছর সরাসরি অনুষ্ঠান আয়োজন না করা হলেও অনলাইনে অনুষ্ঠান পরিচালনা করা হবে। অনলাইনের মাধ্যমে বিজয়ীরা নিজ নিজ দেশ থেকে নোবেল পুরষ্কার প্রদান অনুষ্ঠানে অংশ নিবেন। এর আগে প্রতিবছর সুইডেনের রাজধানী স্টোকহোমে প্রতিবছর অনাড়ম্বরপূর্ণ অনুষ্ঠান আয়োজনের মধ্যদিয়ে নোবেল পুরস্কার প্রদান করা হয়েছে। এই প্রথম ব্যতিক্রম উপায়ে এ পুরষ্কার দেয়া হচ্ছে।

সাধারণত প্রতিবছর ডিসেম্বর মাসে সুইডেনের রাজধানী স্টোকহোমে উপস্থিত হয়ে নোবেল পুরস্কার গ্রহণের জন্য বিজয়ীদের আমন্ত্রণ জানানো হয়। অনাম্বর অনুষ্ঠানের মাধ্যমে সুইডেনের রাজা বিজয়ীদের মাঝে মেডেল ও ডিপ্লোমা দিয়ে থাকেন।

তবে করোনা মহামারির কারণে এবছর মেডেল এবং ডিপ্লোমা নোবেল পুরষ্কার বিজয়ীদের নিজ নিজ দেশে প্রেরণ করা হবে। যা নোবেল পুরষ্কার প্রবর্তনের পর থেকে এবারই প্রথম।

এর আগে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের কারণে ১৯৪৪ সালে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান স্থগিত করা হয়েছিল। তবে সে বছরের পুরষ্কারও ১৯৪৫ সালে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে তুলে দেয়া হয়েছিল।

প্রসঙ্গত, এ বছর অক্টোবরের ৫-১২ তারিখের মধ্যে চিকিৎসা বিজ্ঞান, পদার্থ, রসায়ন, সাহিত্য, অর্থনীতি এবং শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

 

টাইমস/এসএন

 

Share this news on: