কোভিড-১৯ প্রতিরোধে কোন মাস্ক সবচেয়ে বেশি কার্যকর?

কোভিড -১৯ মহামারী শুরু হওয়ার পর থেকে করোনাভাইরাসের সংক্রমণ সীমাবদ্ধ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে বিভিন্ন রাষ্ট্রীয় স্বাস্থ্য সংস্থা ফেস মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়ে আসছে। বিভিন্ন গবেষণায় মাস্ক ব্যবহারের সুফল প্রমাণিত এবং এখন পর্যন্ত এটি অন্যতম কার্যকর সুরক্ষা ব্যবস্থা।

মহামারীর শুরুর দিকে বাজারে ফেস মাস্ক দুর্লভ হয়ে উঠলেও সময়ের সাথে সেটি সহজলভ্য হয়ে এসেছে। তাছাড়া গবেষকদের মতে বাড়িতে বানানো কাপড়ের ফেস মাস্কের ব্যবহারও বেশ কার্যকর।

কিন্তু কোন ধরণের মাস্ক কোভিড-১৯ প্রতিরোধে সব থেকে বেশি কার্যকর কিংবা কোন মাস্কটি আপনি ব্যবহার করবেন?

অতি সম্প্রতি বৈজ্ঞানিক জার্নাল ফিজিক্স অফ ফ্লুয়েডসে প্রকাশিত একটি নতুন সমীক্ষায় ফেস মাস্কের ‘উপকরণ এবং নির্মাণ’ কীভাবে এর কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে নতুন করে আলোকপাত করেছে।

প্রধান গবেষক সিদ্ধার্থ ভার্মা এ বিষয়ে ব্যাখ্যা করে বলেন, “সমস্ত বড় বড় এজেন্সি এখন সাধারণ মানুষকে মাস্ক ব্যবহার করার জন্য পরামর্শ দিচ্ছে, তবে মাস্ক তৈরিতে কী কী উপাদান বা ডিজাইন ব্যবহার করা উচিত সে সম্পর্কে কোনও সুস্পষ্ট নির্দেশিকা নেই।”

তিনি আরও বলেন, “যদিও মেডিকেল-গ্রেড সরঞ্জামগুলোর কার্যকারিতা সম্পর্কে পূর্বের বেশ কয়েকটি গবেষণা রয়েছে। তবে মেডিকেল-গ্রেড মাস্ক স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য সংরক্ষণের প্রয়োজনীয়তার ভিত্তিতে বর্তমানে আমাদের কাছে কাপড়ের মাস্ক সব থেকে বেশি সহজলভ্য।”

যুক্তরাষ্ট্রের নর্থওয়েল হেলথের জেরিয়াট্রিক ইমার্জেন্সি মেডিসিন বিভাগের ডিরেক্টর ড. টেরেসা আমাতো বলেন, “যদিও এন-৯৫ মাস্ক উচ্চ স্তরের সুরক্ষা সরবরাহ করে, তবে বেশিরভাগ লোকের পক্ষে এগুলো ব্যবহার করা বাস্তবসম্মত নয়। কারণ স্বাস্থ্যকর্মী ও অন্যান্য সম্মুখভাগের কর্মীদের জন্য এগুলো সংরক্ষণ করা উচিত। এন-৯৫ মাস্কের একটি সাইজ সবার মুখে ঠিকঠাক লাগে না। এটি ব্যবহারের ক্ষেত্রে সঠিক সাইজ ব্যবহার করা হচ্ছে কিনা সেটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

ভার্মা এবং তার গবেষক দলও এ বিষয়ে একমত যে, এন-৯৫ মাস্ক সব থেকে কার্যকর এবং কাপড়ের রুমাল বা এ জাতীয় কিছু ব্যবহার একেবারেই কার্যকর নয়। অন্যদিকে সার্জিক্যাল মাস্ক বা কাপড়ের তৈরি মাস্কগুলো বেশ কার্যকর।

মি. ভার্মা বলেন, “সূতি কাপড়ের দুই পরতযুক্ত মাস্ক এক্ষেত্রে কার্যকর। তবে রুমাল ব্যবহার একেবারেই অযৌক্তিক। মাস্কের ডিজাইন যাতে অস্বস্তিকর না হয় এবং কিনারা বরাবর যাতে বাতাশ রোধী হয় সেদিকে খেয়াল রাখতে হবে।”

তবে আমাতোর মতে, যাদের পক্ষে ব্যবহার করা সম্ভব তাদের সার্জিক্যাল মাস্কই ব্যবহার করা উচিত। কারণ এটি উচ্চ পর্যায়ের নিরাপত্তা বিধানে সক্ষম।

তিনি বলেন, “প্রথম দিকে আমরা স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য সার্জিক্যাল মাস্ক সংরক্ষণ করছিলাম। কিন্তু এখন সরবরাহ বৃদ্ধি পেয়েছে। এটি হালকা, তাই ব্যবহার করাও সবচেয়ে আরামদায়ক।”

নতুন এই গবেষণার ফলে সার্জিক্যাল মাস্ক এবং কাপড়ের তৈরি মাস্কের কার্যকারিতা সম্পর্কে আরও দৃঢ় প্রমাণ পাওয়া গেল এবং এটি সাধারণ মানুষের নিরাপত্তাহীনতা দূর করতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

তথ্যসূত্র: হেলথ লাইন

 

টাইমস/এনজে

Share this news on:

সর্বশেষ

img
মস্কো উৎসবে বিশেষ জুরি অ্যাওয়ার্ড জিতল বাংলাদেশি সিনেমা ‘নির্বাণ’ Apr 27, 2024
img
রোববার ৫ নির্দেশনায় খুলছে স্কুল-কলেজ, , বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক Apr 27, 2024
img
দুই বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস দিলো আবহাওয়া অফিস Apr 27, 2024
img
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরায়েল : হামাস Apr 27, 2024
img
গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের পদত্যাগ Apr 27, 2024
img
বাগেরহাটে ট্রাক-ভ্যান মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩ Apr 27, 2024
img
বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য : ওবায়দুল কাদের Apr 27, 2024
img
আজ ১২ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায় Apr 27, 2024
img
গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু আজ, কেন্দ্রে থাকবে পানি ও চিকিৎসা ব্যবস্থা Apr 27, 2024
img
শেরে বাংলা এ কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা Apr 27, 2024