ঘরোয়া উপায়ে কফ থেকে মুক্তি

আপনি চাইলেই সে অর্থে সর্দি জ্বর বা ফ্লুর চিকিৎসা করতে পারবেন না। তবে এসব রোগের উপসর্গ হিসেবে দেখা দেয়া কফ, কাশি এবং গলা ব্যথা উপশম করতে পারবেন।

মেনথল ব্যবহার করুন

মেনথল এবং কিছু ভেষজ কাশি ও গলা ব্যথা উপশম করতে সহায়তা করে। অনেক সময় ক্যান্ডি চুষে খেলেও তা উপকারী হতে পারে।

এক চা চামচ মধু ব্যবহার করে দেখুন

মধু একটি ঐতিহ্যবাহী প্রতিকার যা গলা ব্যথা ও কাশি প্রশমিত করতে পারে। আপনার চায়ের সাথে এক চামচ মধু যোগ করে নিতে পারেন, তবে ১ বছরের কম বয়সী বাচ্চাদের মধু দেবেন না।

পান করুন

বারবার পানীয়তে চুমুক দিলে আপনার গলা আর্দ্র থাকবে এবং আরামদায়ক অনুভূতি হবে। আপনার গলা ব্যথা না থাকলে, কাশিও বন্ধ হয়ে যেতে পারে।

অ্যালকোহল বা ক্যাফিনেটেড পানীয় ব্যতীত যে কোনও পানীয়ই পান করা যেতে পারে। কারণ এগুলো আপনাকে শুকিয়ে ফেলতে পারে। আপনার গলায় খুসখুসে ভাব অনুভূত হয় তবে কমলার রস এবং অন্যান্য সাইট্রাস জাতীয় পানীয় এড়িয়ে চলুন।

পানীয় গরম করে নিন

আপনার শ্বাসনালকে উত্তপ্ত করতে কিছুটা গরম চা বা মুরগির স্যুপ পান করতে পারেন। এটি কেবল আপনাকে হাইড্রেট করবে না, উষ্ণতা শ্লেষ্মা নিঃসরণ কমাতে এবং কাশি দূর করতে সহায়তা করে।

কাশির ওষুধ ব্যবহার করতে পারেন

কখনও কখনও বাজে শ্লেষ্মা বের করার জন্য আপনাকে কাশির ওষুধ ব্যবহার করতে হতে পারে। এক্ষেত্রে ওভার-দ্য কাউন্টার কাশির ওষুধ সাহায্য করতে পারে।

আপনার কী ধরণের ওষুধ প্রয়োজন তা যদি আপনি নিশ্চিত না হন তবে ডাক্তার বা ফার্মাসিস্টকে জিজ্ঞাসা করুন।

ডিকনজেস্ট্যান্ট ব্যবহার করতে পারে

এই ওভার-দ্য কাউন্টার ওষুধগুলো আপনার বন্ধ নাক পরিষ্কার করতে সহায়তা করতে পারে। যদি পোস্টনাসাল ড্রপ ব্যবহারের ফলে আপনার গলা জ্বালা করে এবং কাশি বাড়িয়ে তোলে, তবে ডিকনজেস্ট্যান্ট উভয়ক্ষেত্রেই সহায়তা করতে পারে। কাশির ওষুধ ৪ বছরের কম বয়সের শিশুদের জন্য নিরাপদ নয়।

গরম ভাপ নিন

শুকনো কাশি থেকে মুক্তি পেতে আর্দ্রতা সহায়ক হতে পারে। একটি বাটিতে গরম ভাপ ওঠা পানি নিয়ে নাক ও মুখ দিয়ে বাষ্প টেনে নিতে পারেন। এটি শুকনো কাশি ও বন্ধ নাক নিরাময়ে সহায়তা করবে। গরম পানিতে তুলসি পাতা ব্যবহার করতে পারেন।

দূষিত বাতাস এড়িয়ে চলুন

ধূমপান আপনার পক্ষে ক্ষতিকর, তবে অসুস্থ থাকাকালীন এটি আরও বেশি ক্ষতিকর হতে পারে। এটি আপনার কাশি বাড়িয়ে তুলতে পারে। অসুস্থ অবস্থায় ধূমপান করবেন না এবং যারা ধূমপান করছেন তাদের থেকেও দূরে থাকুন।

বিশ্রাম

আপনি যদি আপনার সর্দি এবং কাশি থেকে মুক্তি পেতে চান তবে আপনার অনেক বিশ্রাম নেওয়া দরকার। ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য আপনার দেহে শক্তির প্রয়োজন। অসুস্থ অবস্থায় সম্পূর্ণ বিশ্রামে থাকুন। এটি আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থাকে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আরও বেশি সক্ষম করে তুলবে।

লবণ জল দিয়ে কুলকুচি করুন

এই ঐতিহ্যগত প্রতিকারটি কি সত্যিই কাজ করে? বিভিন্ন গবেষণায় দেখা গেছে মৃদু উষ্ণ পানিতে লবণ মিশিয়ে কুলকুচি করলে তা কাশি উপশম করে।

হিমশীতল কিছু খেতে পারেন

গলা ব্যথা দ্রুত কমাতে চান? আইস পপস, শরবত, বা আইসক্রিম দিয়ে ব্যথাটি স্তব্ধ করে দিতে পারেন। গলা ব্যথা অবস্থায় ঠাণ্ডা কিছু খেলে তাৎক্ষণিক গলা ব্যথা কমে যায়।

ওভার-দ্য কাউন্টার পেইন কিলার ব্যবহার করতে পারেন

অ্যাসিটামিনোফেন এবং গলা ব্যথায় সাহায্য করতে পারে। প্রাপ্তবয়স্কদের জন্য এটি ঠিক ব্যবহার করা গেলেও ১৮ বছরের কম বয়সীদের পক্ষে বিপজ্জনক হতে পারে।

কখন একজন ডাক্তারের শরণাপন্ন হবেন?

সাধারণত কাশি বা গলা ব্যথার জন্য ডাক্তারের শরণাপন্ন হওয়ার প্রয়োজন পড়ে না। তবে দেহের পুনরুদ্ধারের জন্য সময় দরকার হয়। বেশিরভাগই ভাইরাসজনিত কারণে কাশি-কফ হয়, যা অ্যান্টিবায়োটিক দ্বারা চিকিৎসা করা যায় না।

কাশির সাথে এই লক্ষণগুলো দেখা দিলে ডাক্তারের শরণাপন্ন হতে হবে-

নিঃশ্বাসের দুর্বলতা

কফের সাথে রক্ত, রক্তাক্ত শ্লেষ্মা বা গোলাপী ফেনা শ্লেষ্মা বের হওয়া।

সবুজ, ট্যান বা হলুদ শ্লেষ্মাযুক্ত কফ।

জ্বর, সর্দি বা গভীর শ্বাস নেওয়ার সময় বুকে ব্যথা।

তথ্যসূত্র: ওয়েবএমডি

 

টাইমস/এনজে

Share this news on:

সর্বশেষ

img
মস্কো উৎসবে বিশেষ জুরি অ্যাওয়ার্ড জিতল বাংলাদেশি সিনেমা ‘নির্বাণ’ Apr 27, 2024
img
রোববার ৫ নির্দেশনায় খুলছে স্কুল-কলেজ, , বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক Apr 27, 2024
img
দুই বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস দিলো আবহাওয়া অফিস Apr 27, 2024
img
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরায়েল : হামাস Apr 27, 2024
img
গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের পদত্যাগ Apr 27, 2024
img
বাগেরহাটে ট্রাক-ভ্যান মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩ Apr 27, 2024
img
বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য : ওবায়দুল কাদের Apr 27, 2024
img
আজ ১২ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায় Apr 27, 2024
img
গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু আজ, কেন্দ্রে থাকবে পানি ও চিকিৎসা ব্যবস্থা Apr 27, 2024
img
শেরে বাংলা এ কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা Apr 27, 2024