শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে, বুধবার জানাবেন শিক্ষামন্ত্রী

কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে তা জানাতে এবার সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আগামী বুধবার এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, করোনা প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। স্বাস্থ্যবিধি মেনে অনলাইন বা ভার্চুয়াল মাধ্যমে পাঠদান করা হলেও শিক্ষার প্রকৃত সুফল থেকে বঞ্চিত হচ্ছেন শিক্ষার্থীরা। এসব নিয়ে অভিভাবকদের মাঝেও উদ্বেগ উৎকন্ঠা বেড়েছে।

স্বাভাবিক শিক্ষাজীবনে ফিরতে না পেরে হতাশ হয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। এতোদিনে করোনার প্রকোপ কিছুটা কমে আসলেও আসন্ন শীতে প্রাণঘাতী এ ভাইরাসের দ্বিতীয় সংক্রমণ শুরু হতে পারে। এ নিয়ে বারবার সতর্ক করছেন বিশেষজ্ঞরা। তাই দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যে সহসায় চালু করা যাচ্ছে না, তা অনেকটাই পরিষ্কার।

এমন অবস্থা বিবেচনায় নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ সংবাদ সম্মেলন থেকেই জানানো হবে, কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। আবারো শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটি বাড়বে কি না, সেটাও জানানো হবে সংবাদ সম্মেলনে। এছাড়া করোনা প্রাদুর্ভাবের কারণে স্থগিত হয়ে থাকা এইচএসসি পরীক্ষার সার্বিক বিষয়েও এদিন বিস্তারিত জানা যাবে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনার সংক্রমণ বাড়ার কারণে এখন পর্যন্ত তা স্থগিত রয়েছে। প্রাণঘাতী এ ভাইরাসের প্রাদুর্ভাবে এরই মধ্যে চলতি বছরের জেএসসি ও পিইসি পরীক্ষা বাতিল করা হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: