আজারি বাহিনীকে ঠেকাতে পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি আর্মেনিয়ার

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলের দখল নিয়ে চলমান যুদ্ধে অস্ত্রবিরতির প্রস্তাব দিয়েও প্রয়োজনের পরমাণু অস্ত্র প্রয়োগের হুমকি দিয়েছে আর্মেনিয়া। যুদ্ধের তীব্রতা ক্রমশ বেড়েই চলেছে। আজারবাইজানকে তুরস্ক সরাসরি সমর্থন দেয়ায় পরিস্থিতি নতুন দিকে মোড় নিয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, রোববার রাতে আজারি (আজারবাইজান) সেনা নাগোরনো-কারাবাখ সংলগ্ন আর্মেনিয়া-নিয়ন্ত্রিত অঞ্চলের দখল নিতে অভিযান চালায়। এসময় আর্মেনীয় মিলিশিয়া বাহিনী ‘আর্টসাক ডিফেন্স আর্মি’র প্রতিরোধের মুখে পড়ে আজারি বাহিনী। তুমুল সংঘর্ষে ওই অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

যুদ্ধে এখন পর্যন্ত উভয় দেশের অস্ত্র, গোলাবারুদ, যুদ্ধযান, ট্যাঙ্ক, হেলিকপ্টার ও ড্রোন ধ্বংস হয়েছে। এছাড়া উভয় দেশের সেনা সদস্যদের পাশাপাশি বহু বেসামরিক লোক নিহত হয়েছেন।

তবে এখন পর্যন্ত আর্মেনিয়া বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। এছাড়া দেশটির বহু সেনা ও বেসামরিক লোক নিহত হয়েছেন। খবর পাওয়া গেছে, আজারি বাহিনীর আক্রমণে বিতর্কিত নাগারনো-কারাবাখ অঞ্চল থেকে আর্মেনিয়ার সেনারা পালিয়ে যাচ্ছে।

সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই প্রজাতন্ত্রের লড়াইয়ে প্রকাশ্যে আজারবাইজানকে সমর্থন দিয়েছে তুরস্ক। আর খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ আর্মেনিয়ার প্রতি মৌন সমর্থন দিয়ে যাচ্ছে আমেরিকা, ফ্রান্স-সহ পশ্চিমা দেশগুলো এবং রাশিয়া।

এদিকে আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে হস্তক্ষেপ না করতে ন্যাটো ও রাশিয়াকে বার্তা পাঠিয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান। তুর্কি পার্লামেন্টে দেয়া এক বক্তৃতায় এরাদোগান বলেন, অবিলম্বে সংঘর্ষবিরতি কার্যকর করে নাগোরনো-কারাবাখসহ অধিকৃত এলাকাগুলো থেকে আর্মেনীয় সেনাকে সরতে হবে।

 

টাইমস/এসএন

Share this news on: