কমে যাবে বৃষ্টিপাত, নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

আগামী তিন দিন সারাদেশে বৃষ্টিপাত কমে যাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃষ্টিপাত কমার সঙ্গে সঙ্গে দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে বলেও জানানো হয়েছে।

মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা অথবা মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে এসব এলাকায় বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে।

এদিকে এক সতর্ক বার্তায় দেশের অভ্যন্তরীণ সব নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। বার্তায় বলা হয়- রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট বিভাগের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে থেকে ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহ দমকা হাওয়া বয়ে যেতে পারে।

এছাড়া উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন ভারতের উড়িষ্যা উপকূলে অবস্থানরত লঘুচাপটি দুর্বল হয়ে পড়েছে বলে পূর্বাভাসে বলা হয়েছে। লঘুচাপ দুর্বল হয়ে পড়ায় মৌসুমি বায়ু ভারতের বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, মৌসুমি বায়ুর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। যা বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়।

 

টাইমস/এসএন

Share this news on: