ধর্ষণের প্রতিবাদে গণজমায়েত : স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি

সাম্প্রতিক সারাদেশে ধর্ষণ ঘটনার প্রতিবাদে রাজধানীর শাহবাগে গণজমায়েত করেছে বামপন্থী সংগঠনগুলো। এসময় ধর্ষণ রোধ ও দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ার অভিযোগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের পদত্যাগের দাবিও করেছেন তারা।

মঙ্গলবার বেলা ১২টার দিকে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে এ জমায়ত শুরু হয়। গণজমায়েতে উপস্থিত রয়েছেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স, সাবেক নেতা লিটন নন্দী প্রমুখ।

পূর্ব ঘোষণা অনুযায়ী এই গণজমায়েত থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে কালো পতাকা মিছিল বের করার কথা রয়েছে।

ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল গণমাধ্যমকে বলেন, বৃষ্টির জন্য আমাদের কর্মসূচী শুরু হতে বিলম্ব হয়েছে। দেরিতে হলেও কর্মসূচী শুরু হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী আজকের কর্মসূচী পালিত হবে।

মেহেদী হাসান আরও বলেন, ধর্ষণ প্রতিরোধে স্বরাষ্ট্রমন্ত্রী ব্যর্থ। আসামিদের গ্রেপ্তারেও স্বরাষ্ট্রমন্ত্রীর প্রশাসন ব্যর্থ। সামাজিক যোগাযোগ মাধ্যম না থাকলে অনেক অপরাধই অগোচরে থেকে যেতো।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক লিটন নন্দী বলেন, সাম্প্র্রতিক ঘটে যাওয়া প্রায় প্রতিটি ধর্ষণের ঘটনার সঙ্গে ক্ষমতাসীন দলের ছাত্রলীগ, যুবলীগের নেতাকর্মীরা জড়িত। এমন পরিস্থিতিতে ‘ধর্ষণ সব জায়গায় হয়’ স্বরাষ্ট্রমন্ত্রীর এহেন মন্তব্য প্রমাণ করে তিনি দায়িত্ব পালনে পুরোপুরি ব্যর্থ। আমরা এই ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রীকে আর দেখতে চাই না।

স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করে আন্দোলনে অংশ নেয়া অন্যান্যরা জানান, স্বরাষ্ট্রমন্ত্রীর কোনো লজ্জা নেই। তিনি অথর্বের মতো স্বরাষ্ট্র মন্ত্রণালয় চালাচ্ছেন। দেশে এতো অপরাধ হচ্ছে, কিন্তু তিনি দায়িত্বজ্ঞানহীন কথাবার্তা বলে বেড়াচ্ছেন।

বিক্ষুব্ধরা বলেন, মসজিদ, মন্দির, গীর্জা, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল এমনকি নিজের ঘরেও আজ নারী নিরাপদ নয়। সবখানেই নারী আজ নিপীড়নের শিকার। আমরা এই অবস্থার অবসান চাই।

 

টাইমস/এসএন

Share this news on: