ধর্ষণের প্রতিবাদে শাহবাগে মশাল মিছিল, স্বরাষ্ট্রমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ

সারাদেশে ধর্ষণ ও নারী নিপীড়নের বিচার দাবি এবং ধর্ষণবিরোধী মিছিলে পুলিশি হামলার প্রতিবাদে মশাল মিছিল করেছে ধর্ষণবিরোধী আন্দোলনকারীরা। এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের কুশপুত্তলিকা দাহ করে অনতিবিলম্বে তার পদত্যাগ দাবি করা হয়।

মঙ্গলবার সন্ধ্যা ৭টায় রাজধানীর শাহবাগ থেকে মশাল মিছিলটি হাতিরপুল ঘুরে আবার শাহবাগে গিয়ে শেষ হয়।

এ সময় মশাল মিছিল থেকে ধর্ষণবিরোধী বিভিন্ন ধরনের প্রতিবাদী স্লোগান দেওয়া হয়। একইসঙ্গে মিছিল থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি জানানো হয়। এসময় মিছিলে স্বরাষ্ট্রমন্ত্রীর একটি কুশপুতুলও দেখা যায়।

কর্মসূচিতে অংশগ্রহণ করে ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাধারণ সম্পাদক অনিক রায় বলেন, সারাদেশে যখন একের পর এক ধর্ষণ, গণধর্ষণ ও খুনের ঘটনা ঘটছে তখন যার কাছে মানুষ নিরাপত্তা বিধানের জন্য আবেদন জানাবে সেই স্বরাষ্ট্রমন্ত্রী জাতির সামনে হতবাক করা বক্তব্যে জানান দিলেন, ‘কোন দেশে নারী ধর্ষণ হয় না?’ অর্থাৎ নারী ধর্ষণের ঘটনা অত্যন্ত স্বাভাবিক।

তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যে সাহস পেয়ে আরো দ্বিগুণ উৎসাহে যুবলীগের কুলাঙ্গাররা পাকিস্তানি নির্মমতাকেও হার মানিয়ে নোয়াখালীতে ঘরে ঢুকে পরিবারের লোকজনের সামনে এক নারীকে বিবস্ত্র করে শ্লীলতাহানি ঘটিয়েছে এবং তা ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করেছে। এই ঘটনায় অনেকে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন।

এসময় আগামীকাল বুধবার সকাল ১১টায় আবারও শাহবাগে জড়ো হওয়ার ঘোষণা দেন অনিক রায়।

 

টাইমস/এইচইউ

Share this news on: