ঘূর্ণিঝড় ‘গনি’র তাণ্ডবে বিধ্বস্ত ফিলিপিন্স : নিহত ৪

 

এবছরের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘গনি’র তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে ফিলিপিন্স। ঝড়ের কবলে পড়ে এখন পর্যন্ত দেশটিতে ৪ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। এখন পর্যন্ত দেশটিতে নিখোঁজ রয়েছে বহু সাধারণ মানুষ ও মৎস্যজীবীরা।

রোববার (১ নভেম্বর) এ ঘূর্ণিঝড়কে ‘বিপর্যয়কারী’ অ্যাখা দেয় ফিলিপিন্স। সেই সঙ্গে উপকূলীয় অঞ্চল সমূহে উচ্চ সতর্কতা জারি করে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ।

কিন্তু ঘূর্ণিঝড় ‘গনি’ এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে যে, এরই মধ্যে ঝড়ের তান্ডবে দেশটির ৩ লাখের বেশি মানুষ বাস্তচ্যুত হয়েছে।

বিবিসি জানিয়েছে, রোববার স্থানীয় সময় ভোর ৫টার দিকে ঘূর্ণিঝড় ‘গনি’ ফিলিপিন্সের মূল দ্বীপ লুজনের দক্ষিণাঞ্চলীয় ক্যাতানদুয়ানেস দ্বীপে প্রথম আঘাত হানে। পরে ঘূর্ণিঝড়টি গভীর সাগরে ফিরে যায়। একপর্যায়ে ঘূর্ণিঝড়টি ‘ধ্বংসাত্মক’ প্রবল বাতাস ও তীব্র বৃষ্টিসহ স্থলভাগে দ্বিতীয়বার আঘাত হানে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

ঝড়ের কারণে দেশটির বিমানবন্দর, শিক্ষা প্রতিষ্ঠানসহ সবধরণের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে। ঘূর্ণিঝড়টি দেশটির রাজধানী ম্যানিলার দিকে ধাবিত হচ্ছে।

 

টাইমস/এসএন

Share this news on: