কাবুল বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীদের হামলায় নিহত ১৯

আফগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সোমবার বন্দুকধারীরা হামলা চালিয়েছে। এসময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকধারীদের গুলিবিনিময়ে শিক্ষার্থীসহ অন্ত:ত ১৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ২২ জন।

দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, বন্দুকধারীরা সোমবার আফগানিস্তানের রাজধানীতে সবচেয়ে বড় এই বিশ্ববিদ্যালয়টি ঘিরে ফেলে হামলা চালায়। এক প্রত্যক্ষদর্শী রয়টার্স বার্তা সংস্থাকে বলেন, পলায়নপর শিক্ষার্থীদের লক্ষ্য করে হামলাকারীরা গুলি ছুড়েছে। যে শিক্ষার্থীকে তারা দেখেছে তাকেই গুলি করেছে। বিশ্ববিদ্যালয়টিতে একটি বইমেলা চলার সময়ে এই হামলা হয়। বইমেলায় যোগ দিতে সেখানে উপস্থিত ছিলেন আফগানিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত।

তালেবান জঙ্গিরা এই হামলায় তাদের যোদ্ধারা জড়িত নয় বলে জানিয়েছে। অন্য কোনও দলও তাৎক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করেনি।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, একটি বিস্ফোরণের পর হামলা শুরু হয়। এরপর বন্দুকধারীদের সঙ্গে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর লড়াইও চলেছে। উভয়পক্ষে কয়েকঘন্টা গুলিবিনিময়ের পর তিন জঙ্গি নিহত হওয়ার মধ্য দিয়ে হামলার অবসান ঘটে বলে জানিয়েছেন আফগান স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান।

আফগানিস্তানে ন্যাটোর ঊর্ধ্বতন প্রতিনিধি স্টেফানো হামলার নিন্দা জানিয়ে বলেন, ১০ দিনের মধ্যে আফগানিস্তানের বিদ্যাপীঠে এটি দ্বিতীয় হামলা।

 

টাইমস/জেকে

Share this news on: