কোভিড-১৯ এর ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে

কোভিড-১৯ মহামারি প্রতিরোধে বিশ্বব্যাপী বিভিন্ন দেশে কার্যকরী ভ্যাকসিন বা টিকা আবিষ্কারের চেষ্টা চলছে। যদিও প্রতিষ্ঠানগুলো দাবি করেছে তাদের ভ্যাকসিন সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত।

তবে গবেষকরা বলছেন, অন্য আর দশটি ভ্যাকসিনের মতোই কোভিড-১৯ এর ভ্যাকসিনে বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেবে, এটাই স্বাভাবিক।

ইয়ালে ইন্সটিটিউট ফর গ্লোবাল হেলথের পরিচালক সাদ ওমরের মতে, ‘ব্যথাকে কার্যকারিতার ইঙ্গিত হিসেবে দেখা যেতে পারে। টিকা গ্রহণের ফলে যদি কিছুটা ব্যথা হয় তাহলে বুঝতে হবে এটি কাজ করছে।’

গবেষকদের মতে, কোভিড-১৯ এর শট গ্রহণের পর ফ্লু’র ন্যায় উপসর্গ দেখা দিতে পারে। এর ফলে হাতে ব্যথা, পেশীতে ব্যথা এবং জ্বর হওয়ার সম্ভাবনা রয়েছে এবং তা বেশ কয়েকদিন স্থায়ী হতে পারে। তাই টিকা গ্রহণের পরের দিনেই গুরুত্বপূর্ণ কাজে যোগ দেয়া হয়তো সম্ভব হয়ে উঠবে না।

এ বিষয়ে ইউনিভার্সিটি অব মিশিগানের মেডিসিন বিভাগের অধ্যাপক ড. প্রীতি মালানি বলেন, ‘যদি আমাদের হাতে কার্যকর টিকা থাকে এবং লোকে সেটি গ্রহণ করতে দ্বিধা বোধ করে তাহলে সেটি হবে অত্যন্ত দুঃখজনক।’

জানা যাচ্ছে, কোভিড-১৯ এর বিভিন্ন ভ্যাকসিনের ট্রায়াল চলাকালীন গবেষকরা অংশগ্রহণকারীদের মৃদু থেকে মাঝারি তীব্রতার পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছিলেন। তাদেরকে জানানো হয়েছিল, এর ফলে তাদের দৈনন্দিন কাজ-কর্মেও ব্যাঘাত ঘটতে পারে।

মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফিজার নভেম্বরের শেষ সপ্তাহে তাদের টিকার অনুমোদনের জন্য আবেদনের প্রস্তুতি নিচ্ছে। প্রতিষ্ঠানটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তার মতে, তাদের কোভিড-১৯ এর ভ্যাকসিনটি গ্রহণের ফলে নিউমোনিয়া এবং ফ্লু’র ভ্যাকসিনের থেকে কিছুটা তীব্র পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে।

যুক্তরাষ্ট্রের ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের অধ্যাপক ড. উইলিয়াম স্ক্যাফনার এ বিষয়ে বলেন, ‘আমরা লোকেদের এমন একটি টিকা গ্রহণ করতে অনুরোধ করছি যা থেকে ব্যথা অনুভূত হতে পারে। ট্রায়ালের সময় অনেকেই হাতে ও পেশীতে ব্যথা অনুভব করেছেন, সাথে মাথা ব্যথাও হয়েছে অনেকের।’

গবেষকরা বলছেন, যদিও টিকা গ্রহণের ফলে সাময়িক অসুবিধা মোকাবেলা করতে হতে পারে তবে দীর্ঘ মেয়াদে এর অনেক বেশি সুফল রয়েছে। অন্যদিকে কোভিড-১৯ এ আক্রান্ত হলে যে ধরণের ঝুঁকির মধ্যে পড়তে হয় সে তুলনায় এই পার্শ্বপ্রতিক্রিয়া খুব সামান্য।

তথ্যসূত্র: এনবিসি নিউজ

 

টাইমস/এনজে/এসএন

Share this news on: