মহামারির কারণে বাড়ছে মাদকসেবনের প্রবণতা

কোভিড-১৯ মহামারির কারণে বিশ্বব্যাপী জনজীবন স্থবির হয়ে পড়েছে। আকাল দেখা দিচ্ছে অর্থনীতিতেও। মানুষের স্বাস্থ্য ও অর্থনীতির পাশাপাশি ব্যাপক ভাবে প্রভাবিত হচ্ছে মানসিক স্বাস্থ্যও।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, করোনার প্রাদুর্ভাবের ফলে তরুণদের মধ্যে একাকীত্ব ও উদ্বেগ আশঙ্কাজনক বৃদ্ধি পেয়েছে। বেড়ে গেছে মাদকসেবনের প্রবণতা। যুক্তরাষ্ট্রে পরিচালিত নতুন একটি গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

গবেষণায় ১৮ থেকে ৩৫ বছর বয়সী ১ হাজার ৮ জন সেচ্ছাসেবী অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী ৮০ শতাংশ ব্যক্তিই বলেছেন, মহামারি চলাকালীন তারা হতাশার সাথে সম্পর্কযুক্ত উল্লেখজনক উপসর্গ লক্ষ করেছেন।

গবেষণাপত্রের প্রধান লেখক ও মিয়ামি বিশ্ববিদ্যালয়ের গবেষক ভিভিয়ানা হরিজিয়ান বলেন, ‘মহামারি চলাকালীন এবং এর পরবর্তী সময়ে প্রাপ্ত বয়স্কদের মানসিক স্বাস্থ্য সমস্যা ও ড্রাগ ব্যবহারের মতো বিষয়গুলোতে দৃষ্টিপাত করতে হবে। এই তরুণ-তরুণীরাই জাতির ভবিষ্যৎ। তারা যাতে সহজে মানসিক স্বাস্থ্য সহায়তা পেতে পারে সে বিষয়ে লক্ষ্য রাখা উচিত ।’

সমীক্ষায় অংশগ্রহণকারীদের অন্তত ৬৫ শতাংশ জানিয়েছেন, মহামারি শুরু হওয়ার পর থেকে তাদের একাকীত্ব বোধ আগের তুলনায় অনেক বেশি বেড়েছে।

বিজ্ঞানীর ইতিমধ্যে আবিষ্কার করেছেন যে, একাকীত্বের সাথে অন্যান্য মানসিক সমস্যার সম্পর্ক রয়েছে। গবেষণাতেও অনুরূপ ফল পাওয়া গেছে। এতে দেখা যায়, একাকীত্ব বোধ করছেন এমন ব্যক্তিদের ৭৬ শতাংশ উদ্বেগ জনিত সমস্যাতেও ভুগছেন এবং ৭৮ শতাংশ হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন।

এদের মধ্যে ৫৮ শতাংশ জানিয়েছেন তারা এ সময় তাদের অ্যালকোহল গ্রহণের মাত্রা বাড়িয়ে দিয়েছেন। ৫৬ শতাংশ ড্রাগ গ্রহণের মাত্রা বাড়িয়েছেন। এদের মধ্যে প্রায় ৩০ শতাংশ অ্যালকোহল আসক্ত হয়ে পড়েছেন এবং মাত্রাতিরিক্ত মদ্যপান করছেন। তাছাড়া অংশগ্রহণকারীদের ৮০ শতাংশই জানিয়েছেন যে তারা এ সময় অ্যালকোহল গ্রহণ করেছেন।

গবেষকদের মতে, এমন কঠিন সময়ে তরুণ-তরুণীদের সহায়তায় আমাদের এগিয়ে আসতে হবে এবং তারা যাতে তাদের আবেগের ভারসাম্য নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়ে ওঠে এমন পদ্ধতি সম্পর্কে ভাবতে হবে।

তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে

 

টাইমস/এনজে/এসএন

Share this news on:

সর্বশেষ

img
ইউসিবির সঙ্গে একীভূত না হওয়ার সিদ্ধান্ত ন্যাশনাল ব্যাংকের Apr 28, 2024
img
চমক রেখে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের শক্তিশালী দল ঘোষণা Apr 28, 2024
img
ঢাকা-রাজশাহীসহ ৫ জেলায় সোমবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ Apr 28, 2024
রহস্যময় MKS-ব্যাট দিয়ে খেললেই ব্যাটাররা পাবে বেশি বেশি চার-ছক্কার দেখা! Apr 28, 2024
টায়ার থে'রাপিতে তৈরি হচ্ছেন পেসার নাহিদ রানা Apr 28, 2024
img
পদ্মা সেতুতে দেড় হাজার কোটি টাকা টোল আদায়ের মাইলফলক Apr 28, 2024
তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় অসন্তুষ্ট অভিভাবকরা Apr 28, 2024
অপু, বুবলিকে বাদ দিয়ে কবে কখন তৃতীয় বিয়ে করছেন শাকিব খান ? Apr 28, 2024
হাথুরুর আমলে টিকতে পারবেন তো নতুন স্পিন কোচ মুশতাক আহমেদ? Apr 28, 2024
img
এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এলো ১৬৮ কোটি ডলার Apr 28, 2024